পূর্ববাংলার হেমন্ত || আহসান রফিক

পূর্ববাংলার হেমন্ত || আহসান রফিক

SHARE:

বাংলাদেশী আধুনিক গানের এক বিস্মৃত তারকা সাইফুল ইসলাম। জন্ম ১৯৩৬ সালে বগুড়ায়। উচ্চশিক্ষা নিয়েছেন লন্ডনে। একাধারে মেরিন ইঞ্জিনিয়ার ও নেভাল আর্কিটেক্ট। তদানীন্তন পাকিস্তানের দুই অংশের মাত্র ছয়জন নেভাল আর্কিটেক্টের তিনি ছিলেন অন্যতম। বিভিন্ন সংস্থায় দীর্ঘদিন উচ্চপদে চাকুরি করেছেন। মৃত্যুর কয়েক বছর পূর্বে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থা থেকে পরিচালক হিসেবে অবসর নিয়েছিলেন।

উচ্চশিক্ষিত, সুদর্শন ও বরাবর উচ্চপদে কর্মরত সাইফুল ইসলাম গানকে কখনো পেশা হিসেবে নেননি; তবে ষাটের দশকের প্রথমভাগে রেডিওতে তাঁর দু-একটি গান প্রচারিত হওয়ার পরপরই তিনি ‘পূর্ববাংলার হেমন্ত’ হিসেবে খ্যাতি পেয়ে যান।

কণ্ঠটি ছিল অভিজাত। গান পরিবেশনে ছিল দরদ আর যত্নের ছোঁয়া। গানের সংখ্যা অপেক্ষাকৃত কম হলেও এগুলো মেলোডির সোনালি সময়ের অমূল্য সম্পদ
হিসেবেই বিবেচিত।

রেডিওতে সাইফুল ইসলামের গাওয়া “তুমি সন্ধ্যাকাশের তারার মতো আমার মনে জ্বলবে” গানটি চিরকাল বিরহী প্রেমিকের হৃদয়ে দোলা দেবে। গানটি লিখেছিলেন টিভিপ্রযোজক মুসা আহমদ এবং সুর করেছিলেন সাইফুল ইসলামের
অনুজ সহোদর ও বাংলাদেশী সিনেমার অন্যতম প্রধান খলনায়ক আজমল হুদা মিঠু।

‘আঁকাবাঁকা’, ‘বাদশা’, ‘আপনজন’ সহ বেশকিছু ছবিতে প্লেব্যাকও করেছেন সাইফুল ইসলাম। ষাট ও সত্তুর দশকে রবীন্দ্রসংগীতেরও অন্যতম প্রধান গায়ক ছিলেন তিনি। তাঁর গাওয়া একটি বিখ্যাত দেশাত্মবোধক গান হলো “আমি লিখতে পেরেছি বিশ্বের সেরা মুক্তির ইতিহাস / আর রক্ত-আখরে মুক্তির জয়গান”। মুক্তিযুদ্ধের বিখ্যাত চলচ্চিত্র ‘ওরা এগারোজন’-এর টাইটেল স্যং “ও আমার দেশের মাটি / তোমার ’পরে ঠেকাই মাথা” গানটিও গেয়েছেন সাইফুল ইসলাম।

মৃত্যুর কিছুদিন পূর্বে টিভিনাটক ‘একা’-র টাইটেল স্যং “একা বড় একা” গানটিও তিনি গেয়েছেন। ‘বাদশা’ ছায়াছবিতে তাঁর গাওয়া “জীবনের এ কী পরাজয়”, ‘আঁকাবাঁকা’ ছবিতে “গল্পকথার কল্পলোকে এক যে ছিল রাজার কুমার”, ‘আপনজন’ ছবিতে “শিল্পী আমি তো নই” ইত্যাদি গান লোকের মুখে মুখে ফিরেছে। রেডিওতে তাঁর গাওয়া “সোনার কাঠি রূপোর কাঠি”, “ইচ্ছে করে গল্প করি তোমায় নিয়ে”, “যদি মনে পড়ে / ফুলের দেশে খোঁজো আমার ঠিকানা” গানগুলো কখনোই বিস্মৃত হবার নয়।

হালের বাংলাদেশে ব্যাপক জনপ্রিয় অভিনয়ব্যক্তিত্ব ও মডেলতারকা সাদিয়া ইসলাম মৌ হচ্ছেন সংগীততারকা সাইফুল ইসলামের সুযোগ্য কন্যা।

… …

আহসান রফিক

সংগীতসংগ্রাহক । সংগীতগবেষক । বিশ-শতকের ষাটের দশক থেকে আশির দশক পর্যন্ত বাংলাদেশ ভূখণ্ডের বিশেষভাবেই সিনেমা ও রেডিয়ো সম্প্রচারিত সংগীতভাণ্ডারের অনুরাগী বীক্ষক

COMMENTS

Posari IT Solution
error: