প্রিয় যন্ত্র, প্রথম যন্ত্র :: হামিন আহমেদ

প্রিয় যন্ত্র, প্রথম যন্ত্র :: হামিন আহমেদ

’৭৭ সালে ভারত থেকে আমার মা ফিরোজা বেগম প্রথম গিটারটা এনে দিয়েছিল। সেটা ছিল গিবসন ইএম-এর আদলে তৈরি একটা গিবেটোন সেমি সলিড ইলেক্ট্রিক গিটার।

প্রথম গিটার নিয়ে অনেক ভালোলাগা ছিল, না-বুঝেই বাজাতাম অনেক। আমার এক বন্ধু গিটারটা ধার নিয়ে অনেক রাত পর্যন্ত বাজিয়ে ঘুমিয়ে পড়েছিল। সিগারেটের আগুন থেকে তার বিছানা আর আমার গিটার দুটোই যায় পুড়ে।

’৭৯-তে মা ক্যানাডা থেকে এনে দেয় সাইমার নামের একটা গিটার, যেটা ছিল গিবসন লেস পল-এর আদলে তৈরি। তখন আমরা হোটেল ইন্টারকন্টিনেন্টালে শো করতাম এই গিটার দিয়েই। প্রায় দু-বছর এটাই বাজিয়েছি।

’৮১-তে কিনলাম আমার প্রথম মেজর গিটার — একটা ফেন্ডার স্ট্র্যাটোকাস্টার। ডিপ পার্পল-এর রিচি ব্ল্যাকমোরের অনুসারী হিশেবে ওটা ছিল আমার স্বপ্নের গিটার। সিঙ্গল কয়েল এই গিটারটির অন্য ধরনের আওয়াজ বহুদিন আমার সঙ্গেএ ছিল, — আমার প্রথম বড় স্টেজ শো, প্রথম অ্যালবাম, প্রথম বাংলা অ্যালবাম এই গিটারটি দিয়েই।

এরপর হাতে এল আইবোনেজ জেইএম ৭৭-বিএফপি, —  জো সাট্রিয়ানি এবং স্টিভ ভাইদের প্রিয় গিটার। এতে আছে ডি মাজিও ফ্যাব পিকআপ, হামবাকিং ডাবল কয়েল, ন্যাচারাল ডিস্টর্শন, — বাজালেই একটা ফিল পাওয়া যায়। মজার ব্যাপার, এই গিটারে ভলিউমনব কমের দিকে ঘুরিয়ে দিলে এর আওয়াজ আরও ক্লিন আরও শার্প হয়ে যায়। নোট বেন্ডিং, প্যুল হ্যামারিং আর হার্মোনিক স্ক্রিমিং-এর জন্যে এটা এমনিতেই বিখ্যাত। এর প্যুল বেশ কয়েকটা নোট পার হয়ে যায় খুব সহজেই।

এছাড়া আমার আছে বিবি কিং-এর পছন্দের গিটার গিবসন ৩৩৫-এর আদলে তৈরি একটা আরিয়াপ্রো-২ আর দুটো অ্যাক্যুয়েস্টিক।

লেখা : কাজী উচ্ছল ।। সূত্র : আনন্দভুবন বর্ষ সংখ্যা ১৯৯৮ 

… …

COMMENTS

error: