উত্তর খোঁয়ারি : বিষয়বস্তুর চুম্বকাংশ ও বইনির্মাণের কাহিনি || শিবু কুমার শীল

উত্তর খোঁয়ারি : বিষয়বস্তুর চুম্বকাংশ ও বইনির্মাণের কাহিনি || শিবু কুমার শীল

SHARE:

‘উত্তর খোঁয়ারি’ আখতারুজ্জামান ইলিয়াসের ছোটগল্প খোঁয়ারিকে কেন্দ্রে রেখে রচিত ও সম্পাদিত গ্রন্থ। এই গল্পটি নিয়ে ২০০৮ সালে আমি ডকুমেন্টারি নির্মাণ করেছি এবং তখন থেকেই এই গল্পকে ঘিরে নানা চিন্তা, চিন্তার পুনর্পাঠ যা আমি খেয়াল করেছি অনেকের লেখায় তা আন্ডারলাইন করে গেছি। আমার ডকুমেন্টারি নির্মাণের ছোট্ট অভিজ্ঞতাও ‘লাল জীপের ডায়েরি’ নামে অনলাইন সাহিত্য পত্রিকায় লিখেছি। সেই লেখাটি এই বইতে পাওয়া যাবে।

এই বই (উত্তর খোঁয়ারি) কিছুটা কোলাজধর্মী। ১৯৮২ সালে যখন বইটা (খোঁয়ারি) রাজশাহী থেকে প্রকাশিত হয়, এর প্রকাশক ছিলেন প্রিয় শামসুল কবীর কচি (ইচক দুয়েন্দে) ভাই। আমার অনুরোধে তিনি এই বইয়ের জন্য লিখেছেন ‘খোঁয়ারি’ প্রকাশের ইতিবৃত্ত, যা প্রথমবারের মতো ছাপা হচ্ছে। আরেকটা লেখা এখানে অন্তর্ভুক্ত করেছি, এর জন্য ইলিয়াসের উপর নির্মিত ডকুমেন্টারি ‘ইলিয়াসের খোয়াবনামা’-র নির্মাতা অমিতাভ মালাকারের কাছে আমার অশেষ কৃতজ্ঞতা। এটাই একমাত্র ডকুমেন্টারি যেখানে ইলিয়াস বিভিন্ন প্রসঙ্গে কথা বলেছেন তার স্বভাবসুলভ প্রাঞ্জলতায়। সেই কথাগুলো লেখার আকারে পাঠকের কাছে তুলে ধরাই ছিল উদ্দেশ্য। আরেকটি লেখা কবীর সুমন লিখেছিলেন তার ফেসবুক পেজে। ইলিয়াস নিয়ে একখণ্ড স্মৃতিকথা, যা কোনো গ্রন্থে গ্রন্থিত নেই। এই বইতে সেই লেখাটিও অন্তর্ভুক্ত করা হয়েছে। আর সবশেষে থাকছে ষাটের দশকের অনালোচিত কবি, লেখক রণজিৎ পাল চৌধুরীর দীর্ঘ সাক্ষাৎকার। যেখানে তিনি অকাতরে বলে গেছেন তার সমগ্র জীবনভ্রমণের কথা। মুক্তিযুদ্ধ, যুদ্ধোত্তর বাস্তবতা, ষাটের দশকের সাহিত্য, ইলিয়াস, শহীদ কাদরী, বিউটি বোর্ডিঙের সাহিত্যআড্ডা … এ-সকলকিছু নিয়ে তাঁর আনকাট কথাবার্তা।

‘খোঁয়ারি’ গল্পের প্রেক্ষাপট হয়তো বদলেছে, কিন্তু গল্পের যে রাজনীতি তা আজও বাস্তব। যুদ্ধোত্তর সময়ের হ্যাঙোভার আর এক ক্ষয়িষ্ণু সময়ের ডকুমেন্টেশন এই গল্প। একে নানাভাবে পাঠ করা এখনও প্রাসঙ্গিক মনে করেছি বলেই এই বই।

বইটির প্রকাশক / আগামী প্রকাশনী
সম্পাদনা সহযোগী / মধুপোক
প্রচ্ছদের আলোকচিত্র / নাসির আলী মামুন
বইটির লেখক / শিবু কুমার শীল

… …

COMMENTS

error: