মাঝরাতে চাঁদ যদি আলো না বিলায় || সাইদ হাসান টিপু 

মাঝরাতে চাঁদ যদি আলো না বিলায় || সাইদ হাসান টিপু 

SHARE:

মাঝরাতে চাঁদ যদি আলো না বিলায়
ভেবে নেবো আজ তুমি চাঁদ দেখোনি
আকাশের নীল যদি আঁধারে মিলায়
ভেবে নেবো তারে তুমি মনে রাখোনি।।

আকাশের বুক চিরে যদি ঝরে জল
বুঝে নেবো অভিমানে তুমি কেঁদেছ
সরোবরে যদি ফোটে রক্তকমল
অনুভবে বুঝে নেবো মান ভেঙেছ।।

রূপালি বিজলি যদি নীরব থাকে
কেঁদো না ভেবো শুধু আমি তো আছি
স্বপ্নলোকে যদি ময়ূরী ডাকে
বুঝে নিও আমি আছি কাছাকাছি।।
কথা : এহসান চৌধুরী ।। সুর : অবসকিওর ।। ব্যান্ড : অবসকিওর

আমরা যখন খুলনায় থাকতাম, তখন আমাদের ওই জায়গাটার পরিবেশ ছিল একেবারেই অসহনীয়। দেখা গেল আমাদের মাঝে সবচেয়ে বড় যে-অবক্ষয় সেটা হলো প্রায় সবাই ধীরে ধীরে অ্যাডিক্টেড হয়ে পড়ছে। আমরা ক-জন বন্ধু মিলে সিদ্ধান্ত নিলাম যে আমরা এ-ধরনের অবক্ষয়ের পথে যাব না। কিন্তু কিছু-একটা তো করতে হবে, তাই বেছে নিলাম সংগীতকে।

নিজেরাই টুকটাক মিউজিক প্র্যাক্টিস্ করে সময় কাটাতাম, একদিন অফার এল একটা মিউজিক্যালশোতে আমাদের গান গাইতে হবে। এতদিন বিভিন্ন ধরনের গান প্র্যাক্টিস্ করতাম কিন্তু স্টেজ-শো করতে হলে তো নিজস্ব কিছু গান থাকতে হবে, তাই জোর দিলাম সেদিকে।

এহসান চৌধুরী আমাদের সাথেরই এক ছেলে; ও সাধারণত কবিতা লিখত, তো ওকেই জোর করে ধরলাম, তোমাকে গান লিখতে হবে! এহসান তো দ্বিধার মধ্যে পড়ে গেল, বলল — আমি তো কবিতা লিখি, গান লিখব কী! যা-ই-হোক, শেষ-পর্যন্ত এহসানই লিখল ‘মাঝরাতে চাঁদ’, ‘নিঝুম রাতের আঁধারে’ সহ বেশকিছু গান। স্টেজশো-ও  করলাম বেশকিছু। এভাবে আমাদের প্রায় ৩২-৩৬টি গান কম্পোজ করা হয়ে গেল।

’৮৬ সালের দিকে বর্তমান অডিও আর্ট-এর পান্না ভাই প্রথম সারগাম-এ যোগ দেন। তিনিই আমাদের অফার দেন অ্যালবাম বের করার। অবশেষে নির্বাচিত ১২টি গান নিয়ে মাত্র দুই রাতের রেকর্ডিঙে শেষ হয় অ্যালবামের কাজ। অতঃপর সারগাম-এর প্রযোজনায় আমাদের প্রথম অ্যালবামের মধ্য দিয়ে ‘মাঝরাতে চাঁদ যদি আলো না-বিলায়  গানটি পৌঁছে যায় ভক্ত-শ্রোতাদের কাছে।

  • ‘জেনেসিস ২০০০’ শীর্ষক একটি ফিচারের আওতায় অবসকিওর  ব্যান্ডের ভোক্যাল-কাম-ব্যান্ডলিডার সাইদ হাসান টিপু যে-কথাগুলো বলেছিলেন তাদের জনপ্রিয় নাম্বারগুলোর একটা ‘মাঝরাতে চাঁদ’ গানের জন্মস্মৃতি চারণ করতে যেয়ে, সেটুকু উৎকলনপূর্বক এই রচনাটা গানপারে গ্রথিত হলো। রচনাটি অনুলিখিত। প্রথম প্রকাশকাল ২০০০ খ্রিস্টাব্দ। প্রথম প্রকাশস্থান আনন্দভুবন  ঈদসংখ্যা, বর্ষ ৪ সংখ্যা ১৬, ০১ জানুয়ারি ২০০০। অনুলিখন যৌথভাবে এম. এস. রানা ও রাসেল আজাদ — গানপার

… …

গানপার

COMMENTS

error: