বিজয়ের জন্য বালিহাঁস ও বনজারুলির ফুল

বিজয়ের জন্য বালিহাঁস ও বনজারুলির ফুল

তুমি এই দিনে পৃথিবীতে এসেছ / শুভেচ্ছা তোমায় …
আজকের আকাশে অনেক তারা / দিন ছিল সূর্যে ভরা
আজকের জোছনাটা আরও সুন্দর / সন্ধ্যাটা আগুনলাগা
তুমি এই দিনে পৃথিবীতে এসেছ / শুভেচ্ছা তোমায় …

আজ জন্মদিন তোমার। সুখী হোক তোমার জন্মদিনগুলো। জন্মদিন শুভ হোক প্রিয় বাংলাদেশ! অফুরন্ত শুভেচ্ছা লাল গোলাপের, শাদা কাশফুলের, বেগুনি কচুরিপানাপুষ্পের। অনিন্দ্য সুন্দর হয়ে থাকো তুমি, চিরদিন হৃদয়ে মম, প্রিয়তমা বাংলাদেশ! সমস্ত ব্যবসাবাতাসের তোড় সামলে, চ্যানেলওয়ালাদের ঝুনঝুনি-বাজানো বদমায়েশি পাশ কাটায়ে, ইতিহাসবণিকের ইতরপনা আর শাস্ত্রকানাদের ষণ্ডামির বাইরে একটু সন্তর্পণে হলেও তোমার অস্তিত্বটা থাকে যেন কতিপয়ের হৃদয়ে, তাদের যাবতীয় ধর্মেকর্মে, কাজিয়াফ্যাসাদের বাইরে তাদের কাজে, তাদের কবিতায়, সিনেমায়, চিত্রপটে এবং গানে ও গনগনে-অগ্নিরোদে-দিনমজুরিশ্রমে-নিয়োজিত মালোয়েশিয়্যান লেব্যর মার্কেটে। তোমার জন্য দ্যাখো দিনভর মাইলস  গাইছে :

আজকের আকাশে অনেক তারা / দিন ছিল সূর্যে ভরা / আজকের জোছনাটা আরও সুন্দর / সন্ধ্যাটা আগুনলাগা / তুমি এই দিনে পৃথিবীতে এসেছ / শুভেচ্ছা তোমায় / চাই অনাগত ক্ষণ হোক আরও সুন্দর / উজ্জ্বল দিনকামনায় … তোমার জন্য ফোটে পৃথিবীর সব গোলাপ / তোমার জন্য এই কবিতা, নয় সে-প্রলাপ / ভালোবাসা নিয়ে নিজে তুমি ভালোবাসো সব সৃষ্টিকে …

হ্যাপিবার্থডে হাওয়া বইছে দ্যাখো তোমার চোখের চারিপাশে, তোমার মুখের চারিপাশে, তোমার গগনে-অঙ্গনে। যেন কোনো হাহাকার নাই আর, ম্লানিমা নাই আর, যেন তামাদি হয়েছে সব দৈন্য ও বেদনারা। দ্যাখো উপজেলা নির্বাহী অফিসারের বাংলো, জেলা প্রশাসকের কার্যালয় আর ডিভিশন্যাল কমিশনারের রান্নাঘর এমনকি সিটি কর্পোরেশনের কাউন্সিলরের ইউপির ওয়ার্ড মেম্বারের বাড়ির দহলিজ কী বিউটিফ্যুল আলোকসজ্জিতা! তাদিগের মনে আজ আনন্দের সীমা নাই, কেননা আজিগে বাংলাকবিতার জন্মদিন, আজিগে বাংলা সার্বভৌম গল্পোপন্যাসাখ্যানের জন্মদিন, আজিগে বাংলা গান ও চিত্রকলার জন্মদিন, আজিগে লিপস্টিকের লাল আর হৃৎপিণ্ডের লোহু একাকার হইবার দিন। ইট ইজ ভিক্টোরি ডে টুডে।

আজ বাংলাদেশের হৃদয় হতে বাংলাদেশ ফুটে বেরোবার দিন। আজি বাংলাদেশের অভ্যুদয়দিবস। বঙ্গভবন আর সেনানিবাস সর্বত্র আজ বাংলার গান, জয়ধ্বনি বাংলা কবিতার, বাংলাদেশজন্মবার্ষিকীর ভাবগম্ভীর আলোফোয়ারা। ‘আহা কী আনন্দ আকাশে-বাতাসে / শাখে-শাখে পাখি ডাকে, কত শোভা চারিপাশে’ …

দ্যাখো কী সুন্দর শীতকাল এসেছে আজি, কী সুন্দর শীতকাল আজি জাগ্রত দ্বারে, তুমি কই রইলায় রে প্রেমপাত্র সুপর্ণা! চাটগাঁয়? দ্যাখো জন্মদিন বৃথা যায়, এই অপরূপ মানবজীবন ফুরায়ে আসে প্রিয়, এমনও রাত যেন যায় না বৃথাই  … প্রিয় হে! এমন মানবজমিন যেন পতিত নাহি যায়, বৃথা নাহি যায় যেন এমনও রামপ্রসাদী সুরের জীবন।

শুভ জনমদিন, শুভ অভ্যুদয়, শুভ বিজয়দিবস! সূর্যে-ভরা থাকুক তোমার প্রতিটি দিন, ছিল যেমনটা আজকে; জোছনাভাসা থাকুক তোমার রাত্রিগুলো, সন্ধ্যাগুলো, নক্ষত্রের নৌটঙ্কি নৃত্যে থাকুক মাতোয়ারা দৈনিকী। শুভ ষোলোই ডিসেম্বর, শুভ থ্রিসিক্সটিফোর!

স্থিরচিত্রকর্ম : আহমদ সায়েম ।। লেখা : জাহেদ আহমদ

… …

COMMENTS

error: