ডকুফিল্ম ও ডায়েরি || বিজয় আহমেদ

ডকুফিল্ম ও ডায়েরি || বিজয় আহমেদ

SHARE:

আজ সারাটাদিন শাহ আবদুল করিম নামের অমর এক শিল্পীর সাথেই কেটে গেল।

সকালেই প্রথম আলোঅন্য আলোয় শাকুর মজিদ আর সুমনকুমার দাশের গদ্য দিয়ে শুরু। তারপর একটু গান শোনা হলো। শুনলাম ‘ঝিলমিল ঝিলমিল করে ময়ূরপঙ্খি নায়’ গানটা। রাহুল আনন্দের কণ্ঠে। তারপর শিবুদার (শিবু কুমার শীল)  সাথে একটু কথা হলো। তারপর দেখা শুরু করলাম ইউটিউবে শাকুরভাইয়ের ‘ভাটির পুরুষ’ নামের ডকুমেন্টারিটি। থেমে থেমে দেখে এই মাত্র দেখা শেষ হলো। মাঝে সাহিত্যিক ফাতেমা আবেদীন নাজলা আপার সাথে কথা হইল। কথা হলো কিছু প্রয়োজনে জাহেদ আহমদ, রুদ্র আরিফ আর চৈতন্যর প্রকাশক রাজীব চৌধুরীর সাথেও।

তারপর আবার দেখা হলো, শাহ সাহেবকে। একহারা লম্বা গড়ন। ডকুটা অসাধারণ। শাহ সাহেবকে ধারণ করার আকাঙ্ক্ষাটা অসাধারণ শাকুরভাইয়ের। এটা একটা বিরল অভিজ্ঞতাও এদেশের মানুষজনের, যে, এই ডকুর কারণে হলেও, শাহ সাহেবকে ফিজিক্যালি দেখার সুযোগ পাবেন।

শাহ আবদুল করিম, একজন কবি। গ্রেট কবি। তার গীতিকবিতা প্রণম্য। সে একজন গ্রেট গায়ক। লোকগায়ক। বাংলাদেশের হৃৎস্পন্দন আছে যার গানে, শব্দে, উচ্চারণে।

হাওর অঞ্চলের মানুষ যেমন নিরাভরণ, ভড়ংহীন হয়, এ মানুষটাও তা-ই। এত বড় শিল্পী তো একটা দেশে অনেক জন্মায় না। হাতের কড়া গুনে বলে দেয়া যায়। শাহ সাহেবের কণ্ঠে গানগুলো শুনতে শুনতে মনে হচ্ছিল, এ গানগুলো তো ইতোমধ্যে বাংলার মাটিতে ও শিরায় মিশে গেছে। তাহলে এইসব গানের দাবিদার কে এই অলৌকিক পুরুষ? শাহ আবদুল করিম যার নাম?

তার ২য় স্ত্রীর নাম সরলা, নিজের দেয়া নাম। সরল মানুষ ছিলেন বলে। সরলাকে ভালোবাসতেন শাহ সাহেব। সরলার পৈতৃক নাম বৈশাখি। বৈশাখে জন্মেছিলেন বলে।

[আমার জীবনে একটা শান্তিই পাইছি, এই সরলার কাছে। সরলাকে যদি না পাইতাম, আমি করিম হইতে পারতাম না … সরলা আমাকে কইত, আমার তো তোমারে দেখারই আফসোস গেল না। — শাহ আবদুল করিম, স্ত্রী সরলা সম্পর্কে।]

ডকুটাতে কথা বলছিলেন কালিকাপ্রসাদ (ভট্টাচার্য), সঞ্জীব চৌধুরী, হুমায়ূন আহমেদ। ইশ, হুমায়ূনের কণ্ঠ এক সরল মানুষের ইশারা যেন। মনে হচ্ছিল নেত্রকোণা ও ময়মনসিংহ অঞ্চলের কোনো এক সাধারণ মানুষ কথা বলছেন, দেশি উচ্চারণ সহ।

‘ভাটির পুরুষ’ নির্মাণ করেছেন বলে, শাকুরভাই, আপনাকে আমার প্রাণখোলা শ্রদ্ধা । এই কিংবদন্তির আত্মা আল্লাহর কাছে নিশ্চয়ই ভালো আছেন।

‘ভাটির পুরুষ’ ডকুফিল্মের ইউটিউবলিঙ্ক :

https://www.youtube.com/watch?v=i-QS1DUzkKM&feature=share&fbclid=IwAR2pwsQgcX7VtELV1jrYfRd8ZPBD_MreCqkZotbfEFhWyLKojAHqlpO9Ls0

০৬ সেপ্টেম্বর ২০১৯

… … 

বিজয় আহমেদ

কবি ও গদ্যকার । সিনেমাপাঠক । ‘ওয়াটারমেলন অ্যান্ড আদার্স’ আর ‘লাল জীপের ডায়রী’ সাইটসঞ্চালনায় লিপ্ত ও তৎপর বাংলাদেশী নাগরিক
বিজয় আহমেদ

COMMENTS

error: