এমিলি মর্টিমার উক্তিনিচয় (২)

এমিলি মর্টিমার উক্তিনিচয় (২)

SHARE:

অভিনয় করতে যেয়ে সবসময় নিজেকে মেলে ধরতে হয় পর্দায়। এবং এইভাবে ঘনঘন নিজেকে এক্সপোজ করার কারণে দর্শকের কাছে অনাকর্ষণীয় ও বিরক্তিকর হয়ে উঠবার ঝুঁকি একজন অভিনয়কারীর পিছু ধাওয়া করে সবসময়।

সাধারণ মানুষ আমার কাছে খুবই ইন্ট্রেস্টিং লাগে। সাধারণ মানুষ বলতে আমি বুঝি তাদেরেই যারা ভালো কাজ করে আবার মন্দ কাজেও পিছপা হয় না। যেইসব মানুষ জিন্দেগিতে একটাও ভুল করে নাই, যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে রেখে যেয়ে একটা পার্কিং-টিকেট যে খায় নাই জিন্দেগিতে, এরা খুবই বিপজ্জনক হতে পারে মানুষ হিশেবে।

বেড়ে উঠবার সময়টায় আমি ভীষণ লাজুক ছিলাম, সবসময় কেমন যেন সংকুচিত থাকতাম নিজের ভিতরে, অন্যান্য মানুষের সঙ্গে সপ্রতিভ অথবা আত্মবিশ্বাসী ছিলাম না এবং সবসময় আমি ভাবতাম যে-মানুষটা হইতে চাই যে-অসাধারণ মানুষটা তা আমি হতে বোধহয় পারব না।

আমি আমার হোমোয়ার্কগুলা ঘাড় গুঁজে সেরে নিতাম রোজ টেবিলকোণে বসে এবং মোটেও বহির্মুখী ছিলাম না আমি ছোটবেলায়। ছিল একটা ফ্যান্টাসিভরা চাইল্ডহুড আমার যে আমি নৃত্যশিল্পী হব আর দুনিয়াজোড়া নাম হবে আমার।

কাজটা খুবই কঠিন হবে যদি আপনাকে একটা স্ক্রিপ্ট ধরিয়ে দিয়ে বলা হয় তৎক্ষণাৎ কোনো মহড়া ছাড়াই অভিনয় স্টার্ট করে দিতে এবং একটা ক্যারেক্টার রূপায়িত করতে। এইটা আসলেই কঠিন, দুঃসাধ্যও বলতে পারেন, সবেচেয়ে বেশি কঠিন অংশ শুরু করাটা, অ্যাপ্রোচটা কেমন হবে, ভাবতে ভাবতেই দিন যায় একগাদা।

আজকাল আর্ট চান যদি, সিনেমা বা বইপত্তর বা আরও যা যা আছে শিল্পমাধ্যম সেগুলোর কাছ থেকে, মিনিংলেস এই ইউনিভার্সের মধ্যে একটা আস্বাদ চান যদি শিল্পের অর্থোর্ধ্ব অনর্থ অভাবিত একটা আনন্দের বা বিষাদের, এককথায় বলতে পারি ভীষণ দুষ্কর হবে সেইটা পাওয়া। আজকাল এমনকি ইন্ডি ফিল্মের মধ্যেও অত্যন্ত মশহুর যেইগুলা হয় সেইগুলাতে দেখবেন সবকিছুই অর্থপূর্ণ করে তুলবার প্রয়াস এবং সবখানেই একটা কনক্লুশনের প্রবণতা হাজির।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

COMMENTS

Posari IT Solution
error: