এমিলি মর্টিমার উক্তিনিচয় (৮)

এমিলি মর্টিমার উক্তিনিচয় (৮)

SHARE:

যা পারব না বলে মনে হয় তেমন-তেমন সবকিছুর উপর আমি হুমড়ি খায়া পড়ি, সেসব করতে আগায়া যাই সবার আগে। একটা জিনিশ আমার ক্ষেত্রে খুব হয় দেখেছি যে যা-কিছু পারব না মনে হয় তা-কিছুই আমি বেশ ভালোমতোই উৎরে ফেলি যা-কিছু পারব বলিয়া আত্মবিশ্বাসী থাকি সেসবের চেয়ে ব্যেটারভাবে।

জীবন কত্ত কঠিন চিজ এইটা আমি ইম্যাজিন করি সবসময়। আবার এই ভাবনাটা ঠিক অত গভীরের ভাবনা নয়, একেবারেই উপরিতলের ভাবনা। ভিতরে ভিতরে আমি কিন্তু খুবই আশাবাদী মানুষ। অপ্টিমিস্টিক। এই অর্থে আশাবাদী যে আমার মনে হয় দিনশেষে সব কঠিনই পানির মতো তরল-সরল হয়ে আসবে।

নিউইয়র্ক চমৎকার শহর, যদিও লসঅ্যাঞ্জেলিস খুবই মিস করি আমি। লসঅ্যাঞ্জেলিস শহরটার মধ্যে একটা বনেদি ব্যাপার আছে বলে মনে হয় এবং আমি জিনিশটা আগে অত বুঝতে পারি নাই। কিন্তু এখন বুঝি। দূরে এসে এখন বুঝতে পারি। যখন থাকতাম তখন তো শহরটা আমার কাছে অনাত্মীয় মনে হতো। এখন থাকি না, কিন্তু শহরটা আত্মীয় মনে হয়, যেন পরমাত্মীয়।

প্রচুর লোকেরে দেখি মৃত্যু অস্বীকার করতে চায়। একেবারেই মৃত্যু নস্যাৎ করতে চায়, মৃত্যু মানতে চায় না, মারা যাবে এইটা তারা ভাবনাতে আনতেও নারাজ। সবার ভিতরে এমন একটা ব্যাপার কাজ করতে দেখি যে মরার ঘটনাটা যেন ঘটবেই না তাদের জিন্দেগিতে। এমনও প্রচুর লোকেরে দেখতে পাই হামেশা যারা ভাবে যে একগাদা গমবার্লি, যথেষ্ট ব্যায়াম আর রোজকার ঘুমের বড়িগুলা টাইমলি খাইলেই মৃত্যু ঠেকানো যাবে। আজব না?

আমার ফেলে-আসা শহর লসঅ্যাঞ্জালিসের যেই জিনিশটা আমি মিস করি ভীষণভাবে সেইটা আর কিছু না, সময়। অঢেল অফুরন্ত সময়। ঢের অবসর। অগাধ অবকাশের মতো সময়। এলএ শহরের লোকেদের জীবনযাত্রা এমনই ঢিমেতালের যে মনে হয় যেন তাদের জীবদ্দশায় কাজকামের বালাইটা আর-দশজনের মতো অত নাই।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

COMMENTS

error: