ম্যাকের জন্য পঙক্তিগুচ্ছ || মুনতাসির মামুন সজীব

ম্যাকের জন্য পঙক্তিগুচ্ছ || মুনতাসির মামুন সজীব

SHARE:

আমার অত্যন্ত প্রিয় একজন সংগীতশিল্পী মাকসুদুল হক। সংক্ষেপে ম্যাক হক। এই তো সেদিন গেল ম্যাক হকের জন্মদিন। ফেসবুকে ওনার সাথে যুক্ত থাকার সুবাদে ব্যাপারটা জানতে পারছি। ইনবক্সে শুভেচ্ছা জানাতে পারছি। এরপরেও এই প্রিয় মানুষটিকে নিয়ে অনেকদিনের জমানো কিছু কথা মনের ভেতর আকুপাকু করছিল, তাই আজকে প্রকাশ না-করে স্বস্তি পাচ্ছি না।

মাকসুদকে চিনি অনেক ছোটবেলা থেকেই। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময় আমার বড়ভাই মাকসুদের গান শুনতেন। আমিও শুনতাম। এখনো শুনি। আজো সেই একই-রকম ভালোলাগা কাজ করে। আরো বেশি আকারেই ভালোলাগা কাজ করে। মাকসুদ বাংলাদেশে রক-রেভ্যুলেশনের ভ্যানগার্ড। সেই আশির দশক থেকে আজ পর্যন্ত সমান সক্রিয় এই সংগীতযোদ্ধা। প্রতিনিয়ত নিরীক্ষার মাধ্যমে নিজের সংগীতসৃষ্টিকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। রক, জ্যাজ, ব্লুজ, বাউল ঘরানা, ক্ল্যাসিক্যাল বাংলা প্রতিটি জায়গায় নিজের নিরীক্ষার ছাপ রেখেছেন। বাংলাদেশে রবীন্দ্রসংগীত ভিন্ন সংগীতায়োজনে গেয়ে অচলায়তন ভেঙেছেন। বাউলসংগীতকে সমকালীন প্রজন্মের কাছে ভিন্ন যন্ত্রানুষঙ্গ দিয়ে উপস্থাপন করেছেন, যা সংগীতের প্রবহমানতাকে সচল রেখেছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

তিনি জ্যাজের সাথে রকের ফিউশন ঘটিয়েছেন অত্যন্ত সফলভাবে। তার স্বতন্ত্র গায়কী এবং কাব্যিক উপস্থাপনা একটা আলাদা সমঝদার শ্রোতাশ্রেণি তৈরি করতে সক্ষম হয়েছিল। ওনার ‘গীতিকবিতা’ শিরোনামের গানগুলোর কথা প্রচণ্ডরকম কবিতাময়। যে-গানগুলোর সুর তুলে নিলে সেগুলো নিখাদ কবিতা।

প্রচলিত স্রোতে গা না-ভাসিয়ে চলা এই সংগ্রামী শিল্পী জন্ম দিয়েছেন ‘(অ)প্রাপ্ত বয়স্কের নিষিদ্ধ’ নামক একটি রাজনৈতিক সংগীতপ্রকল্প, যা তুমুলভাবে আলোড়িত করেছিল তরুণ সমাজকে। সজোরে ধাক্কা দিয়েছিল এখানকার রাজনৈতিক সংস্কৃতিকে। ‘নিষিদ্ধ’ সম্ভবত সবচেয়ে সফল রাজনৈতিক অ্যালবাম ব্যান্ডসংগীতের ইতিহাসে। শুধুমাত্র মিনমিনে গান আর প্রাতিষ্ঠানিক নর্তনকুর্দন করে জনপ্রিয়-হওয়া কিছু ফ্যান-ফলোয়ার তৈরি করা যদি সংগীতশিল্পীর লক্ষ্য হয়, সেদিক থেকে মাকসুদ সম্পূর্ণ আলাদা। তিনি অবলীলায় জনপ্রিয়তাকে লাথি মারতে জানেন। সংগীত তার কাছে জীবনব্যাপী এক কঠিন সংগ্রাম। আজও তিনি এই সংগ্রাম লালন করে যুদ্ধ করে চলেছেন।

শুধু একজন সংগীতশিল্পী হিসেবে নয়, একজন রাজনৈতিকভাবে সচেতন মানুষ হিসেবে মৌলবাদ, ধর্মান্ধতা এবং সামাজিক অবিচারের বিরুদ্ধে উচ্চকণ্ঠ তিনি।

প্রিয় মাকসুদ ভাই, আপনাকে নিয়ে লেখার মতো যোগ্যতা আমার নাই। কিন্তু বিশ্বাস করি বাংলাদেশের ব্যান্ড মিউজিকের ইতিহাসে আপনার অবদান লেখা থাকবে সোনার কালিতে। ভালো থাকুন প্রিয় শিল্পী। আরো অনেককাল আপনার সংগীত দিয়ে আলোড়িত করুন আমাদের প্রজন্মকে। জয়গুরু আলেক সাঁই!

… …

COMMENTS

error: