উৎসব উদযাপন পর্ষদ ও নৃত্যশিল্পী || নীলাঞ্জনা যুঁই

উৎসব উদযাপন পর্ষদ ও নৃত্যশিল্পী || নীলাঞ্জনা যুঁই

SHARE:

সিলেটের যে-কোনো প্রগতিশীল আন্দোলন, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটোৎসবে নৃত্যশিল্পীদের সরব অংশগ্রহণ থাকে। কবিগুরুর সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে লোগো উন্মোচন থেকে শুরু করে ৫ নভেম্বর ২০১৯ শতশিল্পীর নাচ, ব্রহ্ম মন্দিরের অনুষ্ঠান, সিংহবাড়িতে আয়োজিত অনুষ্ঠান, এমসি কলেজ সহ শতবর্ষ পূর্তি উদযাপন পর্ষদের ব্যবস্থাপনা, তত্ত্বাবধান, তদারকি ও নেতৃত্বে আয়োজিত নভেম্বরের ৫ থেকে ৮ চারদিনব্যাপী উৎসবে সিলেটের প্রায় সকল নৃত্যদলের অংশগ্রহণ ছিল। অত্যন্ত সরব, সোচ্চার ও সক্রিয় শ্রমে এবং মেধা ও সময় বিনিয়োগের মাধ্যমে সাংস্কৃতিক নৈপুণ্য পরিবেশনাকারী ললিতকলাদলগুলোর মধ্যে অগ্রগণ্য ছিল নৃত্যদলগুলো। অথচ পর্ষদ গঠন করবার সময় নৃত্যদলগুলোর অন্তর্ভুক্তির ব্যাপারটা আজব কর্তৃপক্ষীয় উদাসীনতায় বেমালুম ভুলে যাওয়া সম্ভব হলো।

রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেটভ্রমণ স্মরণোৎসবের শতবার্ষিক উদযাপনের পরিষদ বহরে-গতরে-ব্যাপকতায় ছিল অনেক বড়। অথচ পরিতাপের এবং তাজ্জবের বিষয় এইটাই যে সেই পর্ষদে কোনো নৃত্যশিল্পীকে রাখা হয়নি। লোগো উন্মোচনের দিন থেকেই শিডিউল বির্পযয় ছাড়াও বহুবিধ ক্ষেত্রে পদে পদে চরম অব্যবস্থাপনা দেখতে পাই। এরই ধারাবাহিকতায় উৎসবের উদ্বোধনী দিন অর্থাৎ ৫ নভেম্বর ২০১৯  শতশিল্পীকে নিয়ে যে-কোরিওগ্রাফার কাজ করছিলেন তাকে নানারকম অসহযোগিতা ও অহেতুক হতভম্বকর হেনস্তা করা হয়। সর্বশেষ ৮ নভেম্বর অর্থাৎ উৎসবের সমাপনী দিনে সন্ধ্যা ছয়টা দশের সময়ভাগে যে-নৃত্যশিল্পীদের মঞ্চে উঠবার কথা, তাদেরকে রাত সাড়ে আটটাতেও মঞ্চে উঠতে না দেয়া দেখে একজন নৃত্যশিল্পী হিসাবে আমরা ভীষণ বিব্রত বোধ করি, বিপাকে পড়ি, লজ্জিত হই। এ বিষয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দের উদাসীনতাও দেখতে পাই। সিলেটে অনুষ্ঠিত-হয়ে-যাওয়া জাতীয় পর্যায়ের এমন একটা সাংস্কৃতিক উৎসবে এহেন অব্যবস্থাপনার তীব্র নিন্দা জানাই।


লেখক নীলাঞ্জনা যুঁই সিলেটে এবং সারাদেশে একজন প্রথিতযশা নাচরচয়িত্রী, নৃত্যকলাকার ও পার্ফোর্মার। তাঁর কোরিয়োগ্র্যাফিক উদ্ভাবনী মেধার পরিচয় পাওয়া যায় শিল্পীসৃষ্ট গীতিনৃত্যাখ্যান ও নৃত্যনাট্যগুলোতে। তিনি বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা  সিলেট বিভাগের সাধারণ সম্পাদক। নৃত্যবিদুষী নীলাঞ্জনা যুঁইয়ের নেতৃত্বে তাঁর দল নৃত্যশৈলী  ইতোমধ্যে দেশেবিদেশে নৃত্যসমুজদারদের নজর ও কদর কেড়েছে। — গানপার

… …

গানপার

মননাশ্রয়ী বিনোদনের সৃজনসম্ভার।
গানপার

COMMENTS

error: