অ্যাবসার্ড ইজ দ্য নিউ রিয়্যাল || ইমরুল হাসান

অ্যাবসার্ড ইজ দ্য নিউ রিয়্যাল || ইমরুল হাসান

SHARE:

‘ফানি গেইমস’ যে ‘ওয়েটিং ফর গডো’-র সেকেন্ড পার্ট এইটা প্রুভ করাটা একটু মুশকিলই হওয়ার কথা। করা যাইব না যে তা না; কিন্তু এত ডিটেইলসের তো দরকারও পড়ে না মনেহয় সবসময়।

গডোতে যেমন দুইজন আছেন, ফানি গেইমসেও দুইজনেরই খেলা এইটা। (আরো অনেক কাহিনিতেও দুইজন আছেন নিশ্চয়।) তবে এইখানের খেলাটা দুইজনের মধ্যের না এতটা। দুইজন দুইজনের জায়গা থিকা বাইর হইয়া অন্যদের লগে খেলতেছেন। গডোতে অডিয়েন্স সেইফ কারণ তারা জানেন যে উনারা নাটকের পার্ট না, উনাদেরকে দেখানো হইতেছে খালি। ফানি গেইমসে ব্যাপারটা এক্সটেন্ড হইছে, ওই অ্যাবসার্ড দুইজন আইসা তাদের নাটকটা করা শুরু করছে আমাদের মতন কমন পিপলের লগে।

আমরা, যারা কমন পিপল, ফ্যামিলিম্যান, চাকরিবাকরি করি, তেমন টাকাপয়সা নাই হলি আর্টিসানে যাওয়ার মতো, কিন্তু আছে কিছু, মাঝেমধ্যে ফরেন মদ খাইতে পারি, বছরে/ছয়মাসে একবার ঘুরতে যাওয়ার কথা ভাবি, এইরকম; ডিসাইড করতে পারতেছি না এই নাটকটাতে বিশ্বাস করব কি না। চাইলেই দৌড়ায়া বাইর হইয়া যাইতে পারি আর ফিরা আসলাম না। কইলাম যে, ভাই এইগুলা তো নাটকই। কিন্তু যেই ডর এইটা ইন্সার্ট করে আমাদের মনে, সেইটা থিকা বাইর হওয়া যায় না।

ছোট্ট, ছোট্ট, আজাইরা কাণ্ডকারখানাগুলিরে যখন ওরা ইম্পোর্টেন্ট বানায়া তুলবে, তখন আমরা কনফিউশনে পইড়া যাব – গেইমটা খেলব কি খেলব না; জানি খেললেও ওরা মাইরা ফেলবে আমাদেরকে, মজা নিয়া মারবে যে, দেখো, বাঁচতে চাইছিল; আর খেললে, আমাদের ফাঁপা ডিগনিটি নিয়া মকারি করতে থাকব। মারব তো অবশ্যই, এমনভাবে যে, আমাদেরও কনফিউশন হবে, অ্যাক্সিডেন্টও হইতে পারে।

এই কনফিউশনটা জরুরি। কনফিডেন্টলি কিছু কনফিউশন ক্রিয়েট করতে পারাটা। ওয়েটিং ফর গডো আর ফানি গেইমসের এইটা একটা কমন জায়গা। কনফিউশনগুলি ইম্পোর্টেন্ট। রিয়্যালিটি বইলা যে একটাকিছুর অনুমান আছে সেইটারে ভচকাইয়া দিতে পারাটা। তখন অ্যাবসার্ডিটিটা হইতেছে একটা নিউ রিয়্যালিটি। আননোনও। যেই ‘নর্ম্যাল’ রিয়্যালিটিকে আমরা সাবস্ক্রাইব করি সেই জায়গাটা থিকা।

মজার একটা জিনিশ আছে, ফানি গেইমসে। ফ্যামিলির মানুষজন যারা ডরাইছে, তারা নিজেরাও নিজেদের লগে ডরের কথাগুলি কয় না। একটা সেন্স অফ নর্ম্যালিটির জায়গা থিকা মোকাবিলা করতে চায়, অ্যাবসার্ডিটিটারে। ওদের বাঁইচা থাকার চাইতেও ওদের নর্ম্যালিটির বাঁইচা থাকাটা জরুরি। অথচ সব জায়গায় অ্যাবসার্ডিটি নর্ম্যালিটি হান্ট কইরা বেড়াইতেছে। নর্ম্যাল লাইফ বা রিয়্যালিটিটা আসলে ক্যাওসটারে দূরে সরায়া রাখতে চাইতেছে, যেন যেইটা ঘটতেছে, সেইটা আসলে ঘটতেছে না। আমরা মইরা যাইতে রাজি আছি, কিন্তু ক্যাওসটা যে ঘটতেছে – সেইটারে মানতে রাজি না। এমনকি মানলেও, মরতেছি তো আমরা। আর ঘটনাটা এই জায়গাটাতেই। যতক্ষণ আপনি নিজে অ্যাবসার্ড হইতে রাজি না সেই রিয়্যালিটিরে আপনি কেমনে নিবেন? যদি অ্যাবসার্ড হন তাইলে আপনি আর আপনি থাকলেন কই!

এই সিক্যুয়ালের একটা থার্ড কাহিনি কি এইরকম হইতে পারে যে, সার্টেন পিপল যারা বোরড উইথ দেয়ার সেন্স অফ নর্ম্যালিটি একটা অ্যাবসার্ডিটিরে খুঁইজা বেড়াইতেছে? ফর অ্যা ট্রু রেভ্যুলেশন? আর অ্যাবসার্ডিটি টাইমই পাইতেছে না ইন্টার্ভেন করার।

তবে ব্যাপারটা খুববেশি রিয়্যালিস্টিক না হইলেই হয় আর-কি!

Title: Funny Games ।। Genre: psychological thriller ।। Directed & Written by Michael Haneke ।। Starring by Naomi Watts, Tim Roth, Michael Pitt, Brady Corbet, Devon Gearhart ।। Language: English ।। Runtime: 111 minutes ।। Released in 2007

… …

ইমরুল হাসান

COMMENTS

error: