সাম্প্রতিক মেঘদল || শফিউল জয়

সাম্প্রতিক মেঘদল || শফিউল জয়

SHARE:

প্রায় নয় বছর পর মেঘদলের নতুন কোনো প্রোডাক্ট বাজারে আসলো। ঢাকাবাজারে গানের নামে যে-সকল শিশুতোষ অ্যানার্কি ও প্রেম/ভালোবাসা/শহরনামার ব্যবসা ও চপলতা চলতেছে —  তাতে মেঘদল একটা সজ্জিত হাঁক ছাড়লো বেশ। অগোছালো কাজকারবার করে অ্যানার্কি নাম দিয়ে শিল্প ও রাজনীতি বোঝানোর মহান যে দায় প্রায়শই মানুষজন নেয় তার আর দরকার হবে না। যেহেতু কোনো শৈল্পিক রসে গোছল করে লেখাটার সূচনা না তাই সচেতনভাবেই প্রোডাক্ট বলার ইচ্ছাটাই পোষণ করলাম।

দর্শকশ্রোতা এবং শুধু শ্রোতা উভয়দলের চাহিদা মেটানোর জন্যে পরিপূর্ণ পেশাদারিত্বের সাথে প্রকাশিত হলো মেঘদল। আভগার্দ শিল্প যাদের ইচ্ছা করার বিড়াল পোষার সচেতন খামখেয়ালে, মেঘদল সেই কাফেলার যে না বরং আরও এক প্রকার বায়বীয় ও বহুমাত্রিক সূক্ষ্মতা বিরাজ করে নানা খোপে —  দেখে ও শুনে তা-ই মনে হলো। এই  বোধগম্যতার  জন্যে সকল প্রকার মেঘদলীয় কলাকুশলীদের অভিনন্দন।

Meghdol 1

ঢাকার বাংলা গানে দর্শক ও শ্রোতাদের চাহিদা মেটানোর বাজারশৈল্পিক চ্যালেঞ্জ মেঘদলের থেকে ভালোভাবে কেউ মেটাতে পারতো বলে আমার মনে হয় না। আমার বিবেচনা বলে এই চাপটা মেঘদল বোঝার কথা। আর বোঝার কারণেই হেতুপূর্বক কালক্ষেপণ। বাজারশিল্পের কদর যারা করেন তাদেরকেও গৌণ শ্রোতা ভাবার কারণ নাই। কারণ কাজটা যদি শ্রোতা ও স্রষ্টা উভয়পক্ষের জন্যে সহজ হতো, তাহলে তো আর ঢাকার পপসিনের এই দশা হয় না। গানের মধ্যে যে শহরটা স্থুল হাতে ব্যবহৃত হ’য়ে —  ব্যবহৃত —  ব্যবহৃত —  ব্যবহৃত —  ব্যবহৃত হয়ে শুয়োরের মাংস হয়ে গেছে তাতে ‘এসো আমার শহরে’ অহেতুক ভিড় বাড়ায় নাই কোনোক্রমেই। বরং ভিড় খালি করলো নিজেরা আলাদা হয়ে।

মেঘদলের টোটাল গানের নিমিত্তে শহর নিয়ে তারা লিখছেন অসংখ্য গান। এরপরেও শহরটা নিয়ে বলা শেষ হয় না তাদের। একটা অতৃপ্তি কাজ করে অবসেশনের মতন। স্বস্তির জায়গা এ-ই যে, ‘শহরবন্দী’ অ্যালবামের আবেদনের সাথে এই সিঙ্গেলটা মেলানো যায় না। কারণ প্রেমিক তরুণেরা এখন প্রাপ্তবয়স্ক, উত্তরতিরিশী মানুষের স্থিতধী নিয়ে সন্নিবেশিত। তারা সাহসীও। হিম্মত আছে আছে ঘোড়া গরু ও গ্রিলের শহরে বেনামি কাউকে আহ্বান করার। দেখা যাক কয়জন ইউটিউব শ্রোতা ও দর্শক এই আহ্বানে সাড়া দেয়।

তবে, সাড়া না দিলেও মেঘদলের ক্ষতি নাই। বাজার না পাইলেও ভবিষ্যতে তারা পাইতে পারে অন্যকিছু, সেই সিদ্ধান্ত প্রকাশিতব্য অ্যালবামের পরে স্পষ্টতর হয়ে উঠবে। তবে এই লেখার প্রতিপাদ্য তা নিয়ে ছিল না।

রচনাকাল / ৩ মার্চ ২০১৮

গানপারে প্রকাশিত মেঘদল বিষয়ক অন্যান্য লেখা

:  দ্রোহমন্ত্র শহরগরাদে || মেঘদল

:  শিলাঝাপ্টায় মেঘদলের দুর্দান্ত নীল মিউজিক্যাল মত্ততা

… …

COMMENTS

error: