পেগি || ইমরুল হাসান

পেগি || ইমরুল হাসান

SHARE:

‘ওয়ান্স আপঅন অ্যা টাইম ইন আম্রিকা’ (Once Upon a Time in America) -তে একটা ছোট ফিমেইল কারেক্টার আছে, পেগি নামে। পেগির সাথে কিশোর ডেভিড অ্যারিনসনের (নুডুলস নামটাই বেশি সুন্দর আসলে) ফার্স্ট এনকাউন্টার হয় টয়লেটে, পেগিরে আসতে দেইখা সে টয়লেটের ছিটকানি খুইলা রাখে। সে প্রেমে পড়ে ডোর্বার, কিন্তু সেক্স করতে চায় পেগির লগে। কারণ শে সেক্স বেচে, অনেক বেশি রিচেবল এবং রিয়েলও মে বি। পেগি এমনিতে ব্যবসায়ীই, কিন্তু তাঁর পুঁজি কম, শরীরটা খালি। কিন্তু পেগির ব্যবসাটারে মূলধন কইরা ম্যাক্স-নডুলুসরা আরো বড় ব্যবসা করে।

Once_Upon_A_Time_In_America1পেগির সাথে পুলিশ অফিসারটা সেক্স করার সময় ওরা ছবি তুইলা পুলিশরে কব্জা কইরা ওদের গ্যাংটা দাঁড়া করাইতে পারে। পরে পেগিও থাকে ওদের সাথে। শে গ্যাংটার মেম্বার না, কিন্তু গ্যাংটার সাথে কানেক্টেড, ওদের সব পার্টিতে শে থাকে, আড্ডা দেয়, লাগলে সার্ভিসও দেয়, এইরকম।

সার্জিও লিয়ন এমনিতেও ফিমেইল ক্যারেক্টারগুলি নিয়া খুব-একটা সুবিধা করতে পারতেন না মনেহয়। একটা পোলা-টাইপ সেক্সুয়াল নৈতিকতা উনার আছিলো। যেমন, ক্যারল যখন ম্যাক্সরে চুজ করে তখন নুডুলসরেও বলে জয়েন করার লাইগা, কিন্তু সে সইরা যায়, কয় যে, এইটা ওর টাইপ না। এইখানে সে আসলে মাইন্ডই করে; যদিও একবার সে তারে রেইপ করছিল। মেবি সে ভাবে, ওই একবার রেইপ কইরা দখলী মালিকানা পাইছে সে শরীরটার। কিন্তু ক্যারল তার দিক থিকা সবচে ভালো অপশনটারেই চ্যুজ করে, কারণ ম্যাক্স কথা বলে পয়লা, এইটা একটা ইন্ডিকেশন যে সে হইতেছে লিডার। এই সিনটাতে পেগি আছে।

পরে ডোর্বার সাথে প্রেম করতে গিয়া নুডুলস যখন সেক্স করতে পারে না, তারে রেইপ করে। ডোর্বার ডিজায়ারটারে সে মাইনা নিতে পারে না। শে তো অ্যাক্ট্রেস হইতে চায়, আর নুডুলস তার সাথে প্রেমই করতে চায় খালি। না-পাইরা রিভেঞ্জ নেয়ার ট্রাই করে এবং চূড়ান্তভাবে ফেইলিওর হয়।

মোরালিটির দিক থিকা ফিমেইল ক্যারেক্টারগুলি বেশ ঢিলা। ওরা সেক্সুয়ালিটি নিয়া প্লে করতে রাজি, নেগোশিয়েটও; এইটা তাদের ওয়ে অফ লাইফ। কিন্তু যেই ফিমেইল ক্যারেক্টার সেক্সুয়ালি যত বেশি লিবারাল, তার পরিণতি তত বেশি খারাপ, সিনেমায়। পেগি যে এই সার্ভিস দিয়াও পার্ট অফ গ্যাং না সেইটার একটা কারণ হইতে পারে বেশ্যা হওয়ার বাইরেও তার সেক্সুয়াল লির্বাটি; যে শে আসলে ওইটুকই, মানে তার শরীর বেচার আইডেন্টিটি নিয়াই শে হ্যাপি, এর বেশি কিছু হইতে পারে না। এই না-পারা নিয়া তার ঠোঁট ভ্যাংচানি আছে, কিন্তু এই ফাঁপা ডিজায়ারটার মধ্যেই সে আটকা। একটা সময় পরে শে পুরা আউট অফ সিন, অ-দরকারি, কারণ টাকা হইলে তার সার্ভিসের আর দরকারই নাই। ক্যারলরে পাওয়া যায় ওল্ড হোমে আর ডোর্বা সাক্সেসফ্যুল অ্যাক্ট্রেস হইলেও একটা ফেইক লাইফ নিয়া তারে বাঁইচা থাকতে হয়।

Once_Upon_A_Time_In_Americaব্যাপারটা ঠিক এইরকম না যে ওরা খালি সেক্সুয়াল অব্জেক্ট, বরং ওরা যে এইটা ফিল করতে পারে এবং সেইভাবে অ্যাক্ট করতে পারে, ঘটনা এই জায়গাটাতে; সেক্সুয়ালিটি (খালি সেক্স না) বেইচাই তাদেরকে চলতে হয়। প্রজেকশনটা এইরকম। ইভেন ডোর্বা, যে এইটা মনে করতে চায় না, ওই জায়গাটাতেই আটকাইয়া থাকে; শেষমেশ একটা রিভেঞ্জ ইলিমেন্টই শে, বিটুইন ম্যাক্স এবং নুডুলস। আমার মনেহয় না সার্জিও লিওন জিনিশটারে ভুলভাবে পোর্টেট করছেন বা এইরকম-কিছু। উনি যা করছেন, জিনিশটারে আরো বেশি ভিজিবল কইরা তুলছেন। দ্যাটস হাও, হোয়াট হি ইজ।

 

Film Title: Once Upon a Time in America ।। Released Year: 1984 ।। Genre: Epic crime drama ।। Duration: 3h 49min ।। IMDb Score: 8.4/10 ।। Director: Sergio Leone ।। Stars: Robert De NiroJames WoodsElizabeth McGovernJoe PesciBurt YoungTuesday WeldTreat Williams  ।। Music Score: Ennio Morricone ।। Net profit approximately $ 5.3 million

… …

ইমরুল হাসান

COMMENTS

error: