সিনেমার নায়িকারা হইল সত্যিকারের নায়িকা || ইমরুল হাসান

সিনেমার নায়িকারা হইল সত্যিকারের নায়িকা || ইমরুল হাসান

‘নটিংহিল’ হইল আমার দেখা প্রথম হলিউডি সিনেমা যেইটা দেইখা ভালো লাগছিল। রোম্যান্টিক-কমেডি ম্যুভি।

একটা সিনের কথা মনে আছে যেইখানে নায়িকারে (সিনেমার নায়িকা বাই প্রোফেশন নায়িকা) ফ্যামিলির লোকজনের সাথে পরিচয় করানোর লাইগা নায়ক নিয়া আসে। তখন তার বড়বইনের জামাই নায়করে জিগায় যে সে নায়িকার সাথে সেক্স করছে কি না বা তারে মনে লইয়া মাস্টার্বেট করছে কি না। নায়ক অবশ্যই সাধারণ পুরুষ-মানুষ (আপনার-আমার মতো, মানে আমরাই ধরেন), এইরকম বাজে কাজ করে না বা করলেও সে এইসব নিয়া বলাবলিটা পছন্দ করে না। সমাজে নায়িকার পার্পাস কি এইগুলাই নাকি? যে তারে নিয়া খালি সেক্সের কথা চিন্তা করা যাইব? এইটা যে যায় না, সেইটা অবশ্যই বলা হয়। কিন্তু এই-যে বলা, এইটা দিয়া পার্সেপশনটার এক্সিস্টেন্সটাও রিভিল হয়া পড়ে। আর পার্সেপশনই ত রিয়্যালিটি, তাই না?

notting hill posterjulia robertএইটার চাইতেও ইন্টারেস্টিং হইল নায়কের ছোট বইনের প্রেমিক যখন আসে, যে শেয়ারমার্কেটে কাজ করে। ভালোই টাকাপয়সা, মানে যেইটা পায় সেইটা তার এক্সপেক্টেশনের চাইতেও বেশি। সে যখন আসে তখন সে নায়িকারে নোটিস করতে পারে না, মনেহয় তার টাকার লাইগাই। এইটা বোঝা যায় যখন সে তার পরিচয় দেয়। পরে নায়িকারে জিগায় যে শে কি করে আর যখন শুনে যে নায়িকা, আসলে সিনেমায় নায়িকাগিরি করে, তখন খুচরা কিছু উপদেশ দেয়। তারপরে আসল কোশ্চেনটা করে। কত টাকা পায় শে, সিনেমা কইরা। যখন নায়িকা অঙ্কটা বলে, তখন শেয়ার মার্কেটের রিয়্যাল ভ্যালুটা সে বুঝতে পারে। এইটা অসাম একটা ব্যাপার। ডিরেক্টরও এই কমেডি সিনটাই ক্রিয়েট করতে চাইছিলেন। কালচারাল ইন্ডাস্ট্রির কাছে শেয়ারমার্কেট আসলেই কিচ্ছু না। শেয়ারমার্কেট ত কালাচারাল মার্কেটরে চালায় না, কালচারাল মার্কেটই শেয়ারমার্কেটরে চালায়। সাধারণ মানুষ যদি সিনেমার নায়িকারে না চিনতে পারে তাইলে সে আসলে সাধারণ পুরুষ-মানুষ হওয়ার যোগ্যতাও রাখে না। এর শাস্তি হিসাবে সিনেমার শেষে সেকেন্ড সাইড-নায়িকারেও সে পাইতে পারে না।

আর সিনেমার নায়িকা হইল গিয়া সিনেমার নায়িকা। কিন্তু না, আরেকটা সিন আছে, খুবই টাচি একটা ব্যাপার। যেইখানে সিনেমার নায়িকা কয় যে, শে একটা মে, যে একটা ছেলের সামনে দাঁড়ায়া আছে, কইতেছে তারে ভালোবাসার লাইগা। সিনেমার নায়িকারাও সাধারণ মে। তারা খালি আপনার অর্গাজমে হেল্প করে না, তাদের নিজেদেরও অর্গাজম দরকার পড়তে পারে। চিন্তা করতে পারেন ব্যাপারটা!

সিনেমাটার কাহিনিও এইটা। যে, সিনেমার নায়িকারাই হইল সত্যিকারের নায়িকা। কারণ উনারা খালি নায়িকাই না, সাধারণ মে-ও, দুইটাই। এই ডুয়ালিটি ক্রিয়েট না করতে পারলে নায়িকা হওয়াও পসিবল না। কিন্তু সাধারণ মে’রা কি এইটা বুঝবে না; যে, শে-ই সাধারণ মে যে অন্তত কোনো-না-কোনো সিনেমার নায়িকা।

আমার ধারণা এইটা বুঝতে পারেন উনারা। আমিই বুঝতাম না। কিছুটা বুঝছিলাম নটিংহিলে জুলিয়া রবার্টসরে দেইখা।

Film Title: Notting Hill ।। Released Year: 1999 ।। Genre:  Romantic comedy ।। Duration: 2h 4min ।।IMDb Score: 6.3/10 ।। Director: Roger Michell ।। Stars: Julia Roberts, Hugh Grant, Hugh Bonneville, Emma Chambers, James Dreyfus, Rhys Ifans, Tim McInnerny, Gina McKee ।। Music Score: Trevor Jones ।। Net profit approximately $364 million

… …

ইমরুল হাসান

COMMENTS

error: