উড্ডীন নদীর গান

উড্ডীন নদীর গান

SHARE:

দ্বিতীয় কবিতাবইতে এসে রহিমা আফরোজ মুন্নী মিতকথনের মধুরৌদ্রে মেলে রেখেছেন পঙক্তিবিতত পরিচ্ছদপত্রালি, বিভা ও বৈভব ধরতে চেয়েছেন সূক্ষ্মতর বাকবিবৃতি দিয়ে, ইঙ্গিত ও সংগীত সমসত্ত্ব হয়ে যেন বোধন ঘটেছে এখানে এক অন্যতর অনন্য ঝর্ণাসানুদেশের; কবির উন্মেষকালীন মহড়ার দাগ এইখানে যেন অবগুণ্ঠিত অনেকটাই, কিংবা প্রায় মিলিয়ে যেতে লেগেছে প্রথম কবিতাগ্রন্থিকা ‘আলিলুয়েভার হারানো বাগান’-ধৃত মকশোচিহ্নগুলো।

কবির পূর্ববইস্থিত গল্পপ্রবণতা বাকসংযতি নিয়ে এই বই থেকে একটা বাঁক নিতে চেয়েছে যেন কবির কুশলী ও সিদ্ধহস্ত মণিকর্ণিকায়; একইসঙ্গে একটা আখ্যানরেখা আর আধামূর্ত-অর্ধলোকিত অস্ফুট নরম রৈখিকতার হদিশ কবি দিতে চেয়েছেন দোসরা বালাম কবিতাবাহিকায়।

এ এক জাদুনদী, চিকন কিন্নর কণ্ঠ ও পঙক্তিবিন্যাস্ত সুরোৎসারণ, দৃশ্যত বর্ণিল অথচ প্রকৃত প্রস্তাবে অবর্ণনীয় উড্ডীন। পরাস্বাপ্নিক পরিস্থিতি সৃজনের কবিজনোচিত উন্মাদনায় একটুও উপেক্ষিত হয়নি বাস্তবতাদাঁতের দংশন, দর্দ, নোখের আঁচড় ও নতজানুতার নৃত্যান্দোলন।

উড্ডীন নদীর গান শুনে, একটুখানি তীরে জিরিয়ে এ-নদীর, পাঠক আবছা ঠাহর করতে সমর্থ হবেন কবির রিপাব্লিকের পরিসীমান্ত ও ভবিষ্য উড়ানতথ্যাদি বিস্তারিত।

বইটি রিলিজ হয়েছিল ২০১৫ অব্দের ফেব্রুয়ারিতে, বাংলাদেশ থেকে।

প্রতিবেদন / আতোয়ার কারিম

… …

COMMENTS

error: