কুব্রিককাহিনি

কুব্রিককাহিনি

SHARE:

কুব্রিক গ্রেইট নন? কিমাশ্চর্যম্! এরপর হয়তো লেখা হবে — জিম ক্যামেরন, টেরি গিলিয়াম, টিম বার্টন, আল হিচকক, জন ফোর্ড, মিশা রম, মণি রত্নম, রাজকাপুর কিংবা জন উ … এদের কেউই গ্রেইট নন। কেউ যে তেমন লেখেননি তা তো না। স্পার্টাকাসের আগে পর্যন্ত প্রাথমিক কুব্রিক নিয়ে আমার বলার কিছু নেই। কিন্তু তারপর?

‘শ্রীগীতা’ একটা ভালো বই বলে কি ‘অরিজিন অফ স্পিশিস্’ একটা ফালতু বই? শ্রীকৃষ্ণ আর ডারউইন কি একই লাইনের ঘটনা? ‘সোলারিস’-এর লেখক লেম কিংবা পরিচালক তার্কোভস্কি বিজ্ঞান কল্পগল্পের থেকে প্রথমেই বিজ্ঞানটা বার করে নিতে আগ্রহী। ‘স্পেস অডিসি’-র লেখক ক্লার্ক কিংবা পরিচালক কুব্রিক বানিয়েছেন বৈজ্ঞানিকভাবে ইতিহাসের সবচাইতে নিখুঁত ছবি। ভুলে গেলে চলবে না যে নাসার অ্যাস্ট্রোনট কোর-এ সবচেয়ে জনপ্রিয় ছবি ‘স্পেস অডিসি’।

একমুঠো চার্লি চ্যাপ্লিন আর একচিমটি সিসিল বি ডিমিল যদি আধলিটার ফ্রিৎস্ লাঙ-এ মিশিয়ে রাখা হয় আইজেনস্টাইনের পাত্রে তবে সেটাই হয়ে উঠতে পারে কুব্রিক স্টাইল। কুব্রিকের ছবিতে হিংস্রতা হয়ে ওঠে শিল্পকলা (অ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ, দ্য শাইনিং, ফ্যুলমেটাল জ্যাকেট, স্পার্টাকাস), উন্মাদনা হয়ে ওঠে লাইফস্টাইল (ড. স্ট্রেঞ্জল্যভ, শাইনিং, লোলিতা, অ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ), আর বাস্তবতা হয়ে ওঠে সূক্ষ্মতার মিলিটারি ড্রল (অ্যা স্পেস অডিসি, অ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ, ড. স্ট্রেঞ্জল্যভ, শাইনিং)।

আর কুব্রিকের ছবি দেখতে দরকার হয় ব্যাপক প্রস্তুতি। ‘অ্যা স্পেস অডিসি’-তে ঘূর্ণ্যমান স্পেসস্টেশন দেখাবার সময়ে বাজে ‘ব্লু দান্যুব — মেরি গ্য রাউন্ড’-এর জগৎব্যাপী জনপ্রিয় সংগীত। ‘অ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ’-এর থিম মিউজিকের আরো-একটি নাম ছিল বেথোফেনের সময়ে — ‘ডেথ নকিং অ্যাট দ্য ডোর’। ‘শাইনিং’-এর লেখক যে-লাইনটি টাইপ করে (অল ওয়ার্ক নো প্লে …) সেটি ছিল লন্ডনের খুনে জ্যাক দ্য রিপার-এর বাক্য।

লেখা : জাহাঙ্গীর হোসেন

 

[একটা পাক্ষিক বিনোদনপত্রিকার পাঠকপ্রতিক্রিয়া হিশেবে চিঠিপত্র বিভাগে এই চির্কুট আকৃতির ইঙ্গিতগভীর রচনাটা ছাপা হয়েছিল কুড়ি বছর আগে। এর রচয়িতা জাহাঙ্গীর হোসেন, চিঠির তলায় সাকিন-ঠিকানা ছাপানো — রূপগঞ্জ, নারায়ণগঞ্জ। ১৯৯৮ খ্রিস্টাব্দের ১৬ মে সংখ্যা আনন্দভুবনে এইটা ছাপা হয়েছিল। পত্রের পটভূমি ছিল পূর্ববর্তী একটা সংখ্যায় স্ট্যানলি কুব্রিক নিয়া আনন্দভুবন একটা ফিচার স্টোরি লিখেছিল বড়সড়, সেই ফিচারে আলোচনার একপর্যায়ে স্ট্যানলি কুব্রিক অত গ্রেইট নন যতটা গ্রেইট হিশেবে তাকে দেখানো হয় — এমন কিছু কথাবার্তা আসার প্রেক্ষিতে স্ট্যানলিকুব্রিকফ্যান জাহাঙ্গীর হোসেন এই চিঠিটি লিখেছিলেন। — গানপার]

… …

গানপার

মননাশ্রয়ী বিনোদনের সৃজনসম্ভার।
গানপার

COMMENTS

error: