স্যান্ড্রা বাকবাকুম (৫)

স্যান্ড্রা বাকবাকুম (৫)

SHARE:

ভুলভাল আমি ম্যালাই করেছি জীবনে, এবং বেখেয়ালে যে করেছি ভুলগুলা তা তো না, কেন করেছি নিশ্চিতভাবেই আমি তা জানি, আমি নিজে বেছে নিয়েছি সেই ভুলগুলাই করব বলে। আমার চয়েস আমিই করেছি, আমার হয়ে কেউ চয়েস করে দেয় নাই, নিজের বেছে নেবার অধিকার আমি কাউরে দেই নাই নিতে।

নিজেরে একটা ছদ্মবেশী ল্যয়ার হিশেবেই বিবেচনা করি আমি। যেমন ধরেন, ব্যাপারটা প্রায়ই মনে হয় যে যে-কোনো মোকদ্দমাই নিষ্পত্তি করতে পারব আমি এবং নিজের কায়দায় সওয়াল-জওয়াব জেরা-তর্কও করে যেতে পারব।

ঝামেলা পাকাইতে যখন আমি মনস্থির করি তখন ঝামেলা পাকায়েই ছাড়ি। ইটিশপিটিশ ঝামেলা না, ঝামেলা পাকাইতে নেমে আমি দশাসই ঝামেলাই পাকাই।

মানুষের খুবই নিকটে ঘেঁষে থেকেছি জীবনভর। তবু আমি ঠিক বলতে পারব না তারা আমারে কতটা ভালোবাসে বা কেমন পছন্দ করে।

সবাই আমারে বলছিল বারেবারে যে স্পিডটা আরও বাড়াও, গতির উপরে থাকো, ওইটা ‘গাড়ি সিনেমা’ ছিল বলেই হয়তো লোকে এত গতিবৃদ্ধির আব্দার করছিল সবসময়।

এমন কেন হয় বলেন তো যে আমাদের বয়স যতই বাড়তে থাকে ততই আমরা আরও ভয়কাতুরে হয়ে উঠি?

কৌতুক করা বা ভাঁড়ামো করিয়া যাওয়াটা আমার জন্য জলবৎ তরলং ব্যাপার।

সাজুগুজু করাটা আমার কাছে স্কেয়ারি একটা ব্যাপার। অতি সজ্জিত কোনোকিছুই আমি নিতে পারি না প্রায়শ। প্রসাধনচর্চায় আমি চিরদিনই ভীতিকর পরিস্থিতির শিকার হই। নিজে যখন প্রসাধন করি, কিছুই বিশেষ লাগাই-টাগাই না, এই একটু ম্যাস্কারা বা তা-ও সবসময় না, ম্যাস্কারাটা লাগাইতেও ভুলিয়া যাই বেশিরভাগ সময়।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

COMMENTS

error: