পেন্টাকল

পেন্টাকল

SHARE:

নতুন শতকের প্রথম দশকে বাংলা কবিতায় পদার্পণ করেন ইমতিয়াজ মাহমুদ; অচিরেই চিনিয়ে দিয়েছেন নিজের লিখনচেহারা, পাঠকাদৃতও হয়েছে তার ঋকরচনকৌশল। কবিতায় তিনি স্বচ্ছ ও অনাড়ম্বর পঙক্তিবিন্যাসে বিনিয়োগকারী, সুলুক সন্ধান করে চলেছেন অন্যতর সহজিয়ানার, মনে হয়ে যেন যুক্তিক্রম মান্য করেই তিনি নির্মিতিপ্রয়াসী এক অন্যযৌক্তিক ইমারত; যেখানে কেবল কবিতাধ্যান, সুরসংশ্রয়, আর চৈতন্যপ্রসারক অপার্থিব চাবিগুচ্ছ সুলভ।

অত্যন্ত মৃদুলয়ের একটা আওয়াজ, ছবিগুলো খুবই মিতদর্শা আর স্পর্শাতুর অথচ স্পর্শা যায় না ধাঁচের একটা স্থাপত্য এই কবির সিগ্নেচার টিউন। বই বেরিয়েছে, কবিতার, একে একে বেশ কয়েকটা। তার শুরুর দিককার পাঁচটা বই থেকে বেছে নেয়া কাব্যখণ্ডগুলো দিয়ে পেন্টাকল  নির্মিত হয়েছে।

সেই বছর-পনেরো ধরে বেরোনো বইগুলোর বাছাই নির্বাচিতা পেন্টাকল; পঞ্চভূজের এই পৃথিবী ইমতিয়াজ মাহমুদ সজ্জিত করেছেন দশকাধিক কাল ধরে, তার কবিতাসন্ধানী পাঠকের জন্য এ এক সুসংবাদ তো বটেই, সুখবর বাংলা কবিতারও; ইমতিয়াজের অনুরাগী নন এমন সমস্ত সৎ কবিতাপাঠকও বইটি নিশ্চয় হাতে নেবেন।

পুরনো পাঁচ পৃথিবীর রৌদ্রনুড়ি-নিশিদিবসের পাশাপাশি পাঠক এখানে একাংশে একগোছা অগ্রন্থিত নতুন কবিতাও পাবেন। পরের দিকে, গেল দুই-আড়াই বছরে, বেরোনো বইগুলোতে এই অগ্রন্থিত কবিতাগুলো হয়তো হয়ে গেছে এদ্দিনে গ্রন্থিত। বইটা বাইর হয়েছিল চৈতন্য প্রকাশনী থেকে ২০১৫ ইংরেজাব্দে। এর প্রচ্ছদশিল্পী বিধান সাহা।

লেখা : আতোয়ার কারিম

… …

পরের পোষ্ট

COMMENTS

error: