চাকা ও বাংলাদেশের মুমূর্ষু ম্যুভিশিল্প || সুমন রহমান

চাকা ও বাংলাদেশের মুমূর্ষু ম্যুভিশিল্প || সুমন রহমান

SHARE:

বাংলাদেশের সিনেমাশিল্পকে প্রায়ই ‘বাঁচানোর’ আহ্বান জানানো হয়। কিন্তু বাংলাদেশের উপন্যাস বা কবিতা এমনকি চিত্রশিল্পকে বাঁচানোর কোনো আহ্বান কেউ জানায় না। কেন জানায় না? এগুলোও তো সিনেমার চেয়েও মরো মরো অবস্থায় বেঁচে আছে। আবৃত্তিশিল্প তো মরেই গেল, কোনোদিন কেউ কখনো তারে বাঁচানোর আবেদন করল না! ফলে, সিনেমাশিল্পকে বাঁচানোর যে আবেদন, তাহা শিল্প বাঁচানোর আকুতি নয়, বরং এর পেছনের লগ্নিপুঁজিকে বাঁচানোর আবেদন। একটি পুঁজিতান্ত্রিক আকাঙ্ক্ষা। শিল্পরক্ষার মোড়কে।

বাংলাদেশের সেরা দশটি চলচ্চিত্রের তালিকা করলে মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’ থাকবে। ছবি তিনি আরো বানিয়েছেন, তবে সেগুলোর জন্য তাকে মনে রাখার সুযোগ নেই। সেই অর্থে চাকার কীর্তি মোরশেদুল ইসলামের কীর্তির চেয়ে মহৎ। তাতেও সমস্যা ছিল না, যদি না ‘চাকা’ আদিতে সেলিম আল দীনের নাটক না হতো!

তবুও এটাও কম কি? যেখানে তার সতীর্থ তানভীর মোকাম্মেল আর মানজারে হাসীন মুরাদের জন্য দুটো বড় বড় দীর্ঘশ্বাস ফেলা ছাড়া আমাদের আর কিছুই করার থাকে না!

(আপডেট : প্রথমে পাঁচটি ছবির তালিকায় চাকাকে রেখেছিলাম। বহুদিন আগের দেখা ছবি, নিশ্চিত হওয়ার জন্য এখন আবার একটা ক্যুয়িক স্ক্যান করলাম। তাতে সেরা পাঁচের বদলে সেরা দশে চাকাকে রাখাটা স্বস্তিদায়ক হলো। ‘চিত্রা নদীর পারে’-ও স্ক্যান করলাম। আবারো দীর্ঘশ্বাস ফেললাম।)

… …

COMMENTS

error: