দ্য থিয়োরি অফ ম্যারেজ অ্যান্ড ল্যভ || ইমরুল হাসান

দ্য থিয়োরি অফ ম্যারেজ অ্যান্ড ল্যভ || ইমরুল হাসান

SHARE:

‘দ্য থিওরি অফ এভরিথিং’ এমনিতে একটা সামাজিক সিনেমা; কারণ এইটা দেখায় যে, সোসাইটিতে ডিভোর্স হইতেই পারে; আবার বিয়া করার ঘটনাটাও ঘটতে পারে। আর তার মানে এইটা না যে, কখনোই প্রেম ছিল না বা ওইটা ইনফিরিয়র ছিল। প্রেমেরও শেষ আছে! লাইফে ডিফরেন্ট সিচুয়েশন আছে। একটা প্রেম ডিফরেন্ট সিচুয়েশনে ফিট-ইন না-ই করতে পারে। তখন কেউ একটা স্টেপ নিতে পারে বাইর হয়া আসার।

theory of everythingনতুন যে-প্রেম আসছে সেইটারে জেইন নিতে পারে না, ভাবে মাইনষে কী বলবে! এই-রকম বাজে সময়ে শে ছাইড়া যাবে তার জামাইরে! সে তো ফিল করে তারে, ভালো আর বাসে না হয়তো। নিজের সুখ-এর কথা ভাইবা তারে ছাইড়া যাওয়াটা তো ঠিক হবে না আসলে। শে জানে (মানে, মাইনা নেয়া আর-কি) যে, জামাই-এর রেসপনসিবিলিটি-ই আগে; আর যে প্রেমিক, সেও যদি আশেপাশে থাকে, তাইলেও হয়।

কিন্তু স্টিফেন বোঝে যে, তারেই গিভ-আপ করা লাগবে, যখন সে কানেক্ট করতে পারে ম্যাক্সিন-এর সাথে; তখন জেইন-এর লাইগাও এইটা ইজিয়ার হয়। এইখানে এইটা সুবিধার খুব। বাস্তবে এই-রকম না-ও হইতে পারে। ধরেন, আপনার পার্টনার আর-কোনো পার্টনার খুঁইজা পাইলো না, তখন আপনি কি বাইর হইতে পারবেন না আর? – রেসপনসিবিলিটির চক্কর থিকা? প্রেমও একটা রেসপনসিবিলিটিই – এই-রকম ভাবনাটাই ইথিক্যালি ভ্যালিড আসলে।

কাহিনিটা অবশ্য জেইন-এর লেখা। স্টিফেন লিখলে হয়তো আরেকটু গুলাইয়া ফেলতে পারতেন জিনিশটারে।

আমার মতোই কি? আমি ভাবলাম।

Film Title: The Theory of Everything ।। Released Year: 2014 ।। Genre: Biographical romantic drama film ।। Duration: 2h 03 min ।। IMDb Score: 7.7/10 ।। Director: James Marsh ।। Stars: Eddie Redmayne, Felicity Jones, Charlie Cox, Emily Watson, Simon McBurney, David Thewlis ।। Music Score: Jóhann Jóhannsson ।। Net profit approximately $ 123.7 million

… …

ইমরুল হাসান

ইমরুল হাসান

কবি, গল্পলেখক, ক্রিটিক ও অনুবাদক।
ইমরুল হাসান

COMMENTS

Posari IT Solution

ট্যাগগুলো