অন চুম্বন || সুমন রহমান

অন চুম্বন || সুমন রহমান

SHARE:

চুম্বন বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে। গবেষণার ফলাফল হলো, বেশিরভাগ ক্ষেত্রে চুম্বনদাতা হলো পুরুষ আর চুম্বনগ্রহীতা হলো নারী। আশ্চর্য! এত এত নারীবাদ হলো, কালের যাত্রার ধ্বনি তারা শুনিতে কি পায়?

আরেকটি গুরুত্বপূর্ণ ফাইন্ডিংস হলো, বেশিরভাগ চুম্বনদাতা এবং গ্রহীতা চুম্বনকালে ডানদিকে ঝুঁকে থাকেন। বেশ! এর আগে এ-বিষয়ে যে-কয়টা গবেষণা হয়েছিল, তাতে জানা গেছিল পশ্চিমারা চুম্বনকালে ডানপন্থী আর প্রাচ্যবাসী (মূলত মধ্যপ্রাচ্য) চুম্বনকালে বামপন্থী। এটাকে তারা দুই সভ্যতার লিখনপদ্ধতির সাথে মিলিয়ে পাঠ করে মেনে নিয়েছিলেন। যেহেতু পশ্চিমারা বাম থেকে ডানে লেখে, তাই চুম্বনকালে তারা ডানপন্থী। আর মধ্যপ্রাচ্যীয়রা যেহেতু ডান থেকে বামে লেখে, চুম্বনেও একই তরিকা ফলো করে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমান গবেষণার মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে বিযুক্ত হয়ে পশ্চিমা হতে পারল, চুম্বনে ডানপন্থী হওয়ার মাধ্যমে। গুরুত্বপূর্ণ অগ্রগতি।

চুম্বনবিষয়ক পশ্চিমা গবেষণার পদ্ধতিগুলোর একটু খোঁজ নিলাম। বেশিরভাগ ক্ষেত্রে পর্যবেক্ষণ করা হয়েছে জনপরিসরে বা পাব্লিক প্লেসে। পশ্চিমাদের চুম্বন অনেক ক্ষেত্রে পাব্লিক প্লেসে স্বতঃস্ফূর্তভাবেই ঘটে থাকে। ফলে পূর্বতন গবেষণাগুলো বিমানবন্দর, ট্রেনস্টেশন, দর্শনীয় স্থান ইত্যাদি থেকেই অবলীলায় উপাত্ত সংগ্রহ করতে পেরেছে।

কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় কিভাবে উপাত্ত জোগাড় করল? বাংলাদেশে চুম্বন তো প্রকাশ্যে ঘটে বলে মনে হয় না। তাদের মেথোডোলোজিতে দেখলাম তারা গোটা পঞ্চাশেক দম্পতিকে তাদের সামনে চুম্বনপ্রক্রিয়ায় সামিল হতে অনুরোধ করেছেন। তার ভিত্তিতে গবেষণা করেছেন। অর্থাৎ সাজানো চুম্বন! এই মোমেন্টামহীন জড়চুম্বন অবলম্বন করেই তারা চুম্বনের ডান-বাম নির্ধারণ করেছেন। আর জেনেছেন চুম্বনের উদ্রেককারী বা ইনিশিয়েটর হয় পুরুষ। অথচ পদ্ধতির ঘরে লিখেছেন তারা নির্বাচিত গোটা পঞ্চাশেক দম্পতিকে চুম্বন করে দেখাতে অনুরোধ করেছিলেন! সেক্ষেত্রে চুম্বনের মূল ইনিশিয়েটর তো পুরুষও না, নারীও না, বরং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ!

যা-ই হোক। গবেষণা দামি, সন্দেহ নাই। প্রকাশিত হয়েছে ভালো মানের জর্নালে। খুব ভালো খবর। এই বিশ্ববিদ্যালয় কেবল সহিংসতার জন্যই আলোচিত হচ্ছে, এটা দেখতে মোটেও ভালো লাগছিল না। চুম্বন-গবেষণার হাত ধরে একটা মিলনাত্মক পালাবদল ঘটবে আশা করা যায়।

জুলাই ২০১৭

… …

COMMENTS

error: