সবচেয়ে বেশি ইনকামের ব্যান্ড ২০১৮

সবচেয়ে বেশি ইনকামের ব্যান্ড ২০১৮

বোনো (Bono) ও দলের অন্য সদস্য সবার জন্যই সুখের খবর হচ্ছে যে এই বছরের একটা সার্ভেতে ব্যান্ডের (U2) পজিশন টপে আছে। সেই সার্ভেটা কন্ডাক্ট করা হয়েছে এই সমাপ্ত-হতে-চলা বছরের সর্বোচ্চ পয়সা আর্ন করা ব্যান্ড কোনটা তা বাইর করতে। রেজাল্টশিটে দেখা যাচ্ছে ব্যান্ড ইউটু ও ভোক্যাল বোনো সর্বোচ্চ পয়সা পারিশ্রমিক হিশেবে নিজেদের ঝুলিতে সঞ্চয় করেছে। এইটা সালতামামি হিসাব। আর এই হিসাবনিকাশের কাজটা চালিয়েছে ‘ফোর্বস্’।

খবর খানিকটা আশ্চর্য শোনালেও অসত্য নয় যে অ্যানুয়্যাল ইনকামের লিস্টিতে ব্যান্ড ইউটু টপ পজিশনে যেতে পিছে ফেলেছে ‘জেই-জি’ (Jay-Z) এবং টেইলর স্যুয়িফটের (Taylor Swift) মতো স্যংপার্ফোর্মার মিউজিশিয়্যানদেরে। ব্যান্ড ইউটু ২০১৮ অর্থবছরে রোজগার করেছে ১১৮ মিলিয়ন ইউএস ডলারের মতো পয়সা। রানারআপের সঙ্গে এই ইনকামের ফারাক ৩ মিলিয়নের মতো, তুলনায় তেমন মোটা ফারাক না-হলেও। প্রশ্ন হচ্ছে, এতটা কাছাকাছি নিকট-প্রতিদ্বন্দ্বিটা কে? জেই-জি? টেইলর স্যুয়িফট? নো, রং ইয়্যুআর, কোল্ডপ্লে (Coldplay)।

অ্যাওয়ার্ড-উইনিং মিউজিশিয়্যানদের মধ্যে এড শির‍্যান (Ed Sheeran), ব্রুনো মার্স (Bruno Mars) এবং কেটি পেরি (Katy Perry) শীর্ষ পাঁচের মধ্যে যথাক্রমে তিন, চাইর ও পাঁচ নাম্বার স্থান অধিকার করেছেন। প্রত্যেকে, এই তিনের প্রত্যেকেই, অ্যারাউন্ড হান্ড্রেড মিলিয়ন ইউএস ডলার প্রফিট করেছেন।

অনুসন্ধানী বিশ্লেষণে দেখা যাচ্ছে যে অ্যালবাম রিলিজের ভিত্তিতে নয়, এই বাল্ক অ্যামাউন্ট অফ মানি ইনকাম এসেছে শিল্পীদের কন্সার্ট ট্যুর থেকে। যেই পিরিয়ডটার ড্যাটা ‘ফোর্বস্’ নিয়েছে সেই টাইমে ইউটু সর্বাধিক শো করেছে দেশে-দেশান্তরে। এর মধ্যে একটা ইউটু ট্যুর শুরু হতে না হতেই অনিবার্য কারণে বানচাল হয়ে গিয়েছিল এবং পরিসংখ্যান গ্রহণকালীন আরেকটা ইউটু কন্সার্ট শো মঞ্চস্থ হবার অপেক্ষায় ছিল। কাজেই ইউটু-র পয়সার পরিমাণ আরেকটু বাড়িয়ে দেখলেও দেখতে পারি আমরা। বার্ষিক ইনকাম যেহেতু।

অন্যদিকে কোল্ডপ্লে এই বছরের সময়সীমায় দুই-দুইটা মহাদেশ সফর করেছে ব্যান্ড নিয়া। আর এই কারণে তাদের রোজগারগ্র্যাফটা উপরের দিকে এবং তারা হয়েছে ‘ফোর্বস্’-জরিপে দ্বিতীয়শীর্ষ। উল্লেখের অপেক্ষা রাখে না যে তাদের অসংখ্য গান দুনিয়াজোড়া শ্রোতাদের মাতিয়ে রেখেছে বহুদিন ধরে।

একদিক থেকে দেখলে এইটা গানবাজনার কোয়ালিটির জয় বলা যাবে ম্যে-বি। বিস্তর নয়া ব্যান্ড ও সোলো আর্টিস্ট গত দুই-তিন দশকে এসেছে এই বিশ্বজোড়া গানের মজমায়, কিন্তু এখনও ইউটু আর কোল্ডপ্লে-র মতো পুরানা ব্যান্ডগুলা হায়েস্ট আর্ন করে চলেছে। এইসব ইশ্যু নিয়া আলাদা ভাববার দরকার আছে।

এই লিস্টিটা দেখতে চাইলে ‘ফোর্বস্’ পত্রিকার রেফারেন্সে গ্যুগল্ করে দেখা যাবে যে-কোনো সময়।

প্রতিবেদনকারী : মিল্টন মৃধা

… …

COMMENTS

error: