অধোবদনের ভাষাস্নেহ ও গরুর চোখের মায়া

অধোবদনের ভাষাস্নেহ ও গরুর চোখের মায়া

Well, Abe says, “Where do you want this killing done?”
God says, “Out on Highway 61.”
[Bob Dylan, Highway 61 Revisited]

যাও, ছুটে যেয়ে বলো, চোখজোড়া ভালোমতো কষে বেঁধে নিতে
যেন সে দেখিতে না পায় একগাদা আন্ধাকালার মারণনেত্ত
রক্তে তাদের অনাদি অস্ত অজ্ঞান হিতাহিতে

eid ul adha

জেনেসিস্, পৃষ্ঠা ২
তখন ঘাসের দিকে তাকাও — দেখবে ঘাস নতমুখ, অধোবদনের
কিছু ভাষাস্নেহ লেগে আছে তৃষ্ণার্ত তরুর ঠোঁটে
ভোরবেলা শিশিরের মতো।
[আবুল হাসান । মীরাবাঈ; পৃথক পালঙ্ক]

চুপচাপ ঘাসে মুখ, ভাবে —
এইখানে এত ছুরি, কিরিচ, থ্রি-নট-থ্রি আর একে-ফোর্টিসেভেন

আমি তো চললাম, সকলেই যায়, তুমিও সবশেষে যাবে
কেউই কিন্তু লঙ্গার লাস্ট করে না ফালতু অমরত্বের খোয়াবে

এরা তাহলে কেন করে এত চুমাচুমি এত খুনাখুনি, হোয়াট হ্যেল্ রং উইথ দেম্!
কোথায় যেতেছে এরা বানায়ে বিরানা কোন হ্যোলি শ্যিটি হ্যাভ্যেন!

জেনেসিস্, পৃষ্ঠা ৩
শঙ্খ যাইও বন্ধুর বাড়ি
শঙ্খ কইও তুমি তারই
[কফিল আহমেদ । পাখির ডানায় দারুণ শক্তি গরুর চোখে মায়া]

গরুচোখের মায়া আর পাখিপাখনার শক্তি
ফিরে দ্যাখো নাই হিংসুক ওগো যুক্তি এবং ভক্তি

কিছুতেই ফিরে দেখলে না তার নিরীহ ত্রস্ত ওঠবস
চোখ থেকে তার মায়া এবং শিঙ থেকে সাহস

জেনেসিস্, পৃষ্ঠা ৪
একটা বাছুর যাচ্ছে উড়ে
ঘণ্টাঘুঙুর ঘণ্টাঘুঙুর বাজল লোকালয়ে
বাছুরের গলে চুমু খেয়েছিল কোন রাখালে?

ছুরি চালাবার আগে আগে
ঘুঙুর খুলে নিও গো গলার ঘুঙুর খুলে নিও
চুমুটুমু খুলে নিও গো গলার চুমুটুমু খুলে নিও

ঘণ্টা বাজছিল পায়ে পায়ে পলে পলে
ঘণ্টা বাজছিল কারাগারে ইশকুলে
ঘণ্টা বাজছিল মন্দিরে লোকালয়ে

ঘণ্টাঘুঙুর ঘণ্টাঘুঙুর
ছুরি বাজল চিৎকারে
[গান । কফিল আহমেদ]

আমারে দেখেছিলে এর আগে একবার উড়েছিলাম
উটপাখির মতো জমিনে রেখে মাথা হেসেছিলাম

সেই-যে এঁকেছিল আমারে একবার মার্ক শাগাল
তুমি কি দেখেছিলে, ঈর্ষা আঁখিকোণে, হে মহারাখাল?

এবারে দ্যাখো আমি ছিঁড়িয়া যাই দড়ি পৃথিবীপরিধির হিংস্র টান
এঁকেছে এইবার আমারে চিরতরে মায়া ও মধু দিয়া কফিলগান

জেনেসিস্, পৃষ্ঠা ৫
“আমি হরিণকে লোকালয়ে হরিণ বলি না”

— হ্যাঁ, আবুল হাসান, য়্যু’য়ার অ্যাবসল্যুটলি ট্রু
আমিও গরুকে কুর্বানিদিনে বলি না গরু

“বলি অসহায় কোমল করুণ জন্তু”

— উপরন্তু, “উদয়শঙ্কর যেন নাচিতেছে ভারতী মুদ্রায়
এইমাত্র বিদ্ধ হলো বেদনায় চিকন চাকুর ক্রূরতায়
এইমাত্র যন্ত্রণায় নাচ তার সিদ্ধ হলো, শিল্পীভূত হলো”

উই’য়ার অন হ্যাভ্যেন্’স্ ডোর, অলমোস্ট, এক্সাম’জ্ ওভ্যর
অ্যান্ড দ্য ফুড’জ্ রেডি দ্যায়ার, স্টেক্ অ্যান্ড স্ট্যু, লেট্’স্ গ্য, চলো!

ব্যবহৃত ছবিমালা : মার্ক শাগাল ।। প্রতিবেদন : জাহেদ আহমদ

… …

COMMENTS

error: