উইয়ার্ড, অ্যাবসার্ড, ইরিলিভেন্ট || আনম্য ফারহান

উইয়ার্ড, অ্যাবসার্ড, ইরিলিভেন্ট || আনম্য ফারহান

উইয়ার্ড জিনিসপত্র নেয়ার নার্ভ থাকলে এইটা দেখে ফেললে তখন অ্যাবসার্ডলাগা জিনিসগুলাকে রিলিভেন্ট মনে হবে।

তবে যুক্তি হিসেবে সংজ্ঞা সবসময়ই দুর্বল। যুক্তি অনেকটাই অনুভূতি। তাই কাছাকাছিভাবে বোঝার জন্য হইলেও সংজ্ঞার যেমন কিছুটা প্রয়োজন আছে তেমনই অ্যাবসার্ডিটিকে নর্মাল হিসেবে রিলিভেন্সি দেওয়ার প্রচেষ্টাও যে সমস্যাজনক; তা বোঝার দরকার আছে।

এমনিতে অ্যাবনর্মালিটি ইটসেল্ফ ওকে, সান্নিধ্য বোধ করেন যারা; সেইটাও ওকে— মানে কমন কিছু ইন্টারেস্ট বা ট্রেইট দ্বারা তো মানুষ মানুষের সাথে যুক্ত হয়। সেই হিসাবে তাদের নরমালিটির আলো দেখানোর কোনো অর্থ হয় না।

কিন্তু স্বাভাবিক যারা, তাদের অ্যাবনর্মালিটিতে পর্যবসিত হইতে দেয়া ক্রাইম। সভ্যতা নিজে এই কাজ করে— নতুন দিন আনবে বলে বৃহত্তর স্বার্থে এই কাজ সে করে। যা একপ্রকার উল্টারথ। সভ্যতার এই চক্কর যেই ক্ষতি করে, তা পোষানোর জন্য কি করা যায়— সেইটা ভাবতে বইসা ইউটোপিয়ার বিপরীতে ডিস্টোপিয়া প্রস্তাব করা কোনোই কাজের কথা না।

মানুষের আবেগ যেমন খুবই যুক্তিপূর্ণ, তেমনই তার খেয়াল তারই অনুগামী। এইগুলা খুব চমৎকার এমনিতেও।


আনম্য ফারহান রচনারাশি

COMMENTS

error: