কমিকস, ক্যামেরা, ট্র্যাভেলগ ইত্যাদি

কমিকস, ক্যামেরা, ট্র্যাভেলগ ইত্যাদি

পরম্পরা মানার দায় শিল্পকলার সংসারে, বিশেষত কবিতায়, সেভাবে নেই। শিখর স্পর্শনের মওকাটুকু, অন্যান্য কলামাধ্যমের তুলনায়, কবিতামাধ্যমের ঠিক এইখানেই।

বিজয় আহমেদ পরম্পরা গ্রাহ্য না-করে যেন কেটে নিতে চাইছেন পথ তার কবিতার। ঝুঁকি আছে এতে, ঝক্কিও বিস্তর, সেইসঙ্গে রয়েছে শিখরস্পর্শা ভাবনাতীতের দেখা পাবার প্রবল/ক্ষীণ সম্ভাবনাও।

কবির এটি তৃতীয় তরঙ্গ, মুদ্রিত কবিতাবই প্রকাশের হিসাবে, দুই-দুইটা কাব্যগ্রন্থ কবির সিগ্নেচারে এর আগেও কবিতাপাঠকের হস্তগত হয়েছে। এর পরেও কবির কবিতাবই রিলিজ হয়েছে যদ্দুর জানা যায়। এই বইটা বিজয় আহমেদের তিন নাম্বার কবিতাগ্রন্থ, প্রকাশিত হয়েছিল ২০১৫ সনে, চৈতন্য  থেকে এই বইটা পাব্লিশ হয়েছিল।

কবির পথরেখাটুকু এইখানে, এই বইতে, এসে বেশ স্বচ্ছ ও স্পষ্ট বলে প্রতিভাত হবে পাঠকের কাছে। অ্যাবসার্ডিটির পাশাপাশি একটা আটপৌরে ফ্রেগ্রেন্স বিজয়বিতানে পাওয়া যায়, যা বাংলা কবিতায় মেইনস্ট্রিমচিহ্ন নয়, এক অনবদ্য অফস্ট্রিমের টেক্নিক ইনভেস্ট করে চলেছেন কবি গোড়া থেকে এতাবধি।

কমিকস, ক্যামেরা, ট্র্যাভেলগ ইত্যাদি  গ্রন্থভূত পথঘাটপৃষ্ঠাগুলোয় ট্র্যাভেল করতে যেয়ে ট্র্যাভেলার মাত্রই স্বীকার করবেনসার্কাস তাঁবুর গান  ও মুচকি হাসির কবিতা  পর্য়ায়ের পরে এই বইতে এসে যেন সম্পন্ন হলো অনন্তপ্রবাহিতা বাংলা কবিতার ভাণ্ডারে বিবিধ রতনরাজির পাশে একটি বিরল ট্রিলোজি। বিজয় আহমেদ এই ট্রিলোজিটির রূপগড়ন দিয়েছেন দশকাধিক কাল ধরে একাগ্রচিত্ত।

বছর-কয় আগে বেরোনো কবিতাবইটি এ-বছরও পড়তে যেয়ে নতুন মনে হবে। এইটা বাংলা কবিতার নসিবে কম বড় পাওয়া নয়। মেলায় মেলায় অ্যাপিল ফুরায় এদেশের দুর্ধর্ষ দেহবল্লরীওয়ালা রাঙা রূপসী বইপত্তরগুলোর। বিজয় আহমেদের কবিতাবই কিনে বা হাতে যেভাবেই হোক নিয়ে আপকামিং বছরেও পড়তে পারবেন পাঠক এমন সম্ভাবনা জোরালো।

প্রতিবেদন / আতোয়ার কারিম

… …

গানপার

COMMENTS

error: