সত্যম্ স্বল্পদৈর্ঘ্যম্ সুন্দরম্  || কাজী ইব্রাহিম পিয়াস

সত্যম্ স্বল্পদৈর্ঘ্যম্ সুন্দরম্  || কাজী ইব্রাহিম পিয়াস

বাংলাদেশি ওটিটি/OTT প্ল্যাটফর্ম চরকি/Chorki-তে প্রচারিত ‘জাগো বাহে’ শিরোনামে যে-৩টি গল্প নিয়ে স্বল্পদৈর্ঘ্যের সিনেমা তৈরি হয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার। প্রতিটি চিত্রনাট্য, সময়কে সেটে রূপ দেয়া, অভিনয়, পোশাক ও মেকাপ, ক্যামেরার কাজ, মিউজিক, কালার ও সম্পাদনা দেখে মনে হয়েছে প্রতিটি কাজ খুবই সুনির্মিত। দেশের নবীন নির্মাতাদের এমন কাজ নিঃসন্দেহে প্রেরণাদায়ক।

‘লাইটস, ক্যামেরা…অব্জেকশন’ নামের ছবিতে দারুণভাবে পর্দায় হাজির করা হয়েছে বাংলা সিনেমার অন্যতম দিকপাল জহির রায়হানকে, সেন্সর বোর্ডের সাথে তার চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’ বুদ্ধিদীপ্ত লড়াইকে এবং পাকিস্তান আমল থেকে তৈরি সেন্সর বোর্ড নামের ননসেন্স সিস্টেম যেটা পাকিস্তান আমল থেকে এখনো বহাল তবিয়তে এবং একই কাজ করে যাচ্ছে দিনের পর দিন — দেখানো হয়েছে সেই অব্জেকশন জানানো সিস্টেমটাকেও। জহির রায়হান চরিত্রে মোস্তফা মনোয়ারকে দারুণ মানিয়েছে। সিনেমার দৈর্ঘ্য পূর্ণদৈর্ঘ্য হলেও ভালো লাগত। জহির রায়হানের না-বলা কথার আরো খোঁজ করা হোক, বাংলাদেশ সৃষ্টির জাতীয় হিরোদের আরো অনেকবার পর্দায় হাজির করা হোক।

‘বাংকার বয়’ নামের ছবিটা মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত! রয়েছে মহান মুক্তিযুদ্ধের একটা নতুন গল্পের চমৎকার রিপ্রেজেন্টেশন। সেখানে আছে বেলুচ পাকিস্তানি সেনা ও একজন বাংকার বয়ের কথোপকথন। এই ছবিটার সেট, লাইটিং, সাউন্ড ও চিত্রনাট্যের জন্য নির্মাতা সুকর্ণ সাহেদ ধীমান ও তার দলের আলাদা করে ধন্যবাদ পাওয়া উচিত।

‘শব্দের খোয়াব’-এ দেখানো হয়েছে রাষ্ট্রভাষা আন্দোলনে কীভাবে ছাত্রদের পাশাপাশি কর্মজীবীরাও জড়িত হয়ে পড়ে সেই গল্প। সরকারি সমন জারির পর কীভাবে একটা অফিসে সম্পূর্ণ আজানা একটা ভাষাকে চাপানো হয় সেই গল্পই দেখিয়েছেন পরিচালক!

মাত্র ৫০ টাকায় একমাসের সাবস্ক্রিপশন কিনে দেড়ঘণ্টা ব্যয়ে এই চমৎকার নির্মাণগুলি দেখে ফেললাম। যারা ভালো কন্টেন্ট দেখতে চান, হতাশ হবেন না আশা করি।


কাজী ইব্রাহিম পিয়াস রচনারাশি

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you