কবিতা কি শুধুই একটি টেক্সট? না কি এটি একটি চর্চার বিষয়ও? আমরা কি খালি কবিতা লিখেই যাবো? কিংবা কবিতার লিখিত রূপই কি আসল? আর কোনও রূপ নেই?
এই প্রশ্নগুলো সামনে নিয়ে কবিতার একটি ‘মালটিমডালিটি’ চেহারা কল্পনা করা যায়। আমরা কবিতা লিখব, বলবো, শুনবো, দেখবো, কবিতাভিনয় করব—কবিতার অডিও ভিজুয়াল হতে পারে, মঞ্চায়ন হতে পারে, এমনকি আর্টফিল্মও হতে পারে।
শুধু ‘লিখিত রূপ’-এর ওপর ফোকাস দেয়ার কারণে কবিতা তার উদ্দেশ্য ও সাংস্কৃতিক অর্থ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। একটি নির্দিষ্ট পরিবেশে একটি কবিতা পড়া বা অভিনীত হলে, এর টেক্সট-এ আপাত যে অর্থটি রয়েছে, তারচে’ও গভীর কোনও অর্থ বা অন্তর্দৃষ্টি পাওয়া যেতে পারে।
মানুষ শুধু কবিতার আঙ্গিক সাজাবে কেন—কবিতাও মানবজীবনের আঙ্গিক সাজাতে পারে। হয়তো সময় আসছে কবিতাকে সেদিকে নিয়ে যাওয়ার।
Latest posts by গানপার (see all)
- কোকমোসাহেব, ফোকগোবেষক ও কতিপয় ধুন্ধা || মামুন খান - May 13, 2024
- কোকবাজারে কে গায় কার গান || এ কে এম ওয়াহিদুজ্জামান - May 13, 2024
- বাউল গান : অথেনটিসিটি ও মালিকানার প্রশ্ন || সুমন রহমান - May 13, 2024
COMMENTS