কোকবাজারে কে গায় কার গান || এ কে এম ওয়াহিদুজ্জামান

কোকবাজারে কে গায় কার গান || এ কে এম ওয়াহিদুজ্জামান

আমার বাবা একসময় সরকারি টেক্সটাইলের ম্যানেজার ছিলেন। মিলে প্রতিবছর শ্রমিকদের জন্য জারি গানের আয়োজন করা হতো। কাদেরিয়া টেক্সটাইল মিল এবং আহমেদ বাওয়ানি টেক্সটাইল মিলে এমন গানের আসরে সারারাত জেগে গান শোনার অভিজ্ঞতা আমার আছে। খালেক দেওয়ান এবং তার বড়ভাই মালেক দেওয়ানের গান শুনেছি। এই গানটাও শুনেছি। সবচেয়ে ইন্টারেস্টিং হচ্ছে — এই গানটি আবার মানিকগঞ্জের রজ্জব আলী দেওয়ান এবং আব্দুর রহমান বয়াতির কন্ঠেও শুনেছি। আব্দুর রহমান বয়াতি এবং রজ্জব আলী দেওয়ান দুইজনেই গানের ভেতর মূল গীতিকারের নাম উল্লেখ করতেন এবং সেটা হচ্ছে রশিদ উদ্দিন। এই দুজনের কণ্ঠে গানটার সুর একটু ভিন্ন ছিল, যেটা বারী সিদ্দিকীর কণ্ঠে গাওয়া গানের সুরের অনুরূপ।

খালেক দেওয়ানের গাওয়া গানটা যারা লাইভ শুনেছেন, তারা বুঝতে পারতেন উনি কথা এবং সুর বদল করে গানটা গাইতেন। আমার কাছে উনার গাওয়া গানটা ভালো লাগে নাই। কারণ, ‘মা গো, মা’ ডাকটা যতটা স্বাভাবিক, ‘মা লো, মা’ ডাকটা ততটাই অস্বাভাবিক। ‘ঝি লো, ঝি’ বা ‘সই লো, সই’ আবার শুনতে স্বাভাবিক। খালেক দেওয়ানের বাড়ি আমার বাড়ি থেকে বড়জোর ১৫ কিলোমিটার দূরে। কাজে কাজেই, উনার সাথে আমার মুখের ভাষার পার্থক্য খুব বেশি হওয়ার কথা না। আমার কাছে সেই ছোটবেলাতেও ‘মা লো, মা’ আরোপিত মনে হয়েছে। খালেক দেওয়ানের ভার্শনের সুর বেশ চটুল। ষাটের দশকের শেষ কিম্বা সত্তর দশকের শুরুর সময়ে চটুল হিন্দি/উর্দু গানের সাথে উনার এই সুরের মিল পাবেন।

খালেক দেওয়ানকে বাহবা দেওয়া যায়, উনি একটা পুরাতন গানকে সেই আমলে তৎকালীন সুরে রিমিক্স করেছিলেন। কথাও কিছুটা বদলে নিয়েছিলেন।

কিন্ত উনার একটা কাজ অন্য বাউলরা পছন্দ করত না। সেটা হচ্ছে অন্য বাউলের গান গাওয়ার সময় তাদের নাম উনি বাদ দিতেন। ‘দেহঘড়ি’ কিংবা ‘দুনিয়ায় সাড়ে তিন হাত’ গান গাওয়ার সময় উনি কখনোই আলাউদ্দিন বয়াতির নাম নিতেন না। এই জায়গায় আব্দুর রহমান বয়াতি প্রচণ্ড সৎ; একেবারেই গবেষকদের মতো। অন্যের গান গাইলে গানের ভেতরে মূল গীতিকার-সুরকারের কথা বলে দিতেন। “কবি আলাউদ্দিনের মুখের বাণী / মান অহংকার করে পানি / খোদার পথে হয় কোরবানি / জ্ঞানী যারা / সে যে বিক্রমপুরের ক্ষুদ্র গায়ক / বাড়ি তাহার হয় পাইকপাড়া।”

খালেক দেওয়ানের উত্তরসূরীরা ব্যবসা বোঝে, সততা বোঝার দরকার নাই।


কার গান — রশিদ উদ্দিন না খালেক দেওয়ান
বাউল গান : অথেনটিসিটি ও মালিকানার প্রশ্ন
গানপারে কোকস্টুডিয়ো
কোকস্টুডিয়ো কম্পোজিশনে আলোচ্য গান

COMMENTS