দ্য কম্পোজার্স কম্পোজার || রাখাল রাহা

দ্য কম্পোজার্স কম্পোজার || রাখাল রাহা

SHARE:

যিনি লতাকে নুরজাহানের অনুকরণ থেকে সরে আসতে সাহায্য করেছেন, মুকেশকে খুঁজে এনে প্লেব্যাক গানে প্রতিষ্ঠা করেছেন এবং সায়গলের প্রভাব থেকে তাঁকে সরিয়ে এনেছেন, তালাত মাহমুদকে প্লেব্যাক গানে স্বীকৃতি এনে দিয়েছেন, জোহরাবাইকে প্রথম ব্রেক দিয়েছেন, মীনাকুমারীকে প্লেব্যাক গান থেকে বিচ্ছিন্ন হতে দেননি, লতা-সন্ধ্যাকে দ্বৈত গান করিয়েছেন, বংশীবাদক পান্নালাল ঘোষকে সংগীত পরিচালনায় এনেছেন, রোশনকে সংগীত পরিচালনায় এনেছেন, গীতিকার শাহির লুধিয়ানভিকে সাফল্য এনে দিয়েছেন, যাঁকে বলা হয় ‘কম্পোজার্স কম্পোজার’ — সেই অনিল বিশ্বাস (Anil Biswas) আমাদের বরিশালের সন্তান।

ছোটবেলা থেকে তবলা বাজাতেন, গান করতেন, থিয়েটার করতেন। স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে কয়েকবার জেল খেটেছেন। কাজী নজরুল ইসলামের সাথে মেগাফোন কোম্প্যানিতে যন্ত্রী হিসাবে কাজ করেছেন, বাণিজ্যিক থিয়েটারে অভিনয় করেছেন। প্লেব্যাকের স্বর্ণযুগে নিজে প্লেব্যাক গানের সুরকার হিসাবে সাফল্যের শীর্ষে থেকেও গানবর্জিত সিনেমাকে সাফল্য এনে দিয়েছেন।

সুর-শিল্পের টানে প্রথমে বরিশাল থেকে কলকাতা, কলকাতা থেকে বোম্বে, এবং বোম্বেতে সাফল্যের শীর্ষে থাকা অবস্থায় নতুন যুগের সিনেমার হাওয়ায় পরিচালক-প্রযোজকদের সাথে কম্প্রোমাইজ না করতে পেরে দিল্লীতে গিয়ে আকাশবাণীর কম্পোজার হিসেবে সাধারণ জীবন বেছে নিয়েছেন। তাঁর সুরে লতার একটি অসাধারণ গান শোনার জন্য এই নিবন্ধের সঙ্গে একটি লিঙ্ক নিচে সংযুক্ত করা হলো —

 

… …

রাখাল রাহা

COMMENTS

error: