আর্থার শোপেনহাওয়ারের কথাগুলি

আর্থার শোপেনহাওয়ারের কথাগুলি

SHARE:

ইংরেজি ভাষায় এমন বই আমরা হামেশা পেয়ে থাকি, পড়ি, উপকৃত ও উদ্বোধিত হই। ফিলোসোফির অ্যা-বি-সি-ডি, বিভিন্ন দর্শন ও দার্শনিকের তত্ত্বীয় বিশ্বে ভ্রমণের এন্ট্রি ক্লিয়ারেন্স, বিভিন্ন জঙ্গমজটিলা দার্শনিক গুহাগাত্রগুলো সহুজে স্ফূর্ততায় কররেখায়িত করবার মওকা পাওয়া যায় এই ধারার পাঠকবান্ধব বইগুলোর বদৌলতে।

এমন বই বাংলায় নেই, ছিল না, বা থাকলেও গুটিকয়। এখানে, এই বইতে, একজন কবির হাতে যেন পুনর্জন্মলাভের অপেক্ষায় একজন দার্শনিক শোপেনহাওয়ার। বাংলা ভাষায় এমনধারা গ্রন্থপ্রবাহ প্রবর্তন দর্শনামোদে পাঠকদের জন্য এক শুভ সংবাদ। দুনিয়ার ঋদ্ধ দর্শনের আপাতজটিল গলিঘুঁজিগুলোতে একপাক ঘুরে আসার প্রবেশদুয়ার হতে পারে এই কিসিমের গ্রন্থপ্রবাহিকী।

শোপেনহাওয়ার-মঞ্জুভাষগুলোর নির্বাচিত অংশ অনুবাদকের কুশলী হাতে গ্রন্থাদৃত হয়েছে এহেন অনুভববোধ্য সহজিয়া বাংলায়, যেন দর্শনে সদ্য বিচরণরত পাঠকেরও ধর্তাইয়ে বেগ পেতে না হয়।

এই কথাটাও বলে রাখা দরকার যে এই বই থেকে কেউ যদি শোপেনহাওয়ারের দার্শনিক প্রতর্কগুলো পাবেন বলিয়া ভাবেন তাইলে সেইটা ভাবনা হিশেবে একেবারেই বেশি হয়ে যাবে এই বইয়ের কাছে। এইটা নেহায়েতই সদুক্তিচয়নিকা, কোটেশনের সরল চমকিত তর্জমা। যারা উদ্ধৃতিনির্ভর দিনযাপন করতে ভালোবাসেন, তাদের জন্যে এই বই খুবই কাজের।

বইটা বাইর হয়েছিল ২০১৫ অব্দে, খ্রিস্টঅব্দে।

লেখা : আতোয়ার কারিম

… …

COMMENTS

Posari IT Solution
error: