যুদ্ধ আমাদের কি কি কাজে লাগে || ইমরুল হাসান

যুদ্ধ আমাদের কি কি কাজে লাগে || ইমরুল হাসান

SHARE:

রেফারেন্স না দিতে পারলে খুব অস্বস্তি লাগে, মনেহয় মিথ্যা কথা বলতেছি। 🙁 তারপরও বলি। উদাহারণটা সত্যি হইলে ভালো, এমনও হইতে পারে বলার পরে কেউ খোঁজ দিতে পারলেন! ‘মাইকেল লার্নস্ টু রক্’-এর একটা গানে মেবি এইরকম ছিল; যে, আমি যুদ্ধে যাইতেছি, ফিরা আইসা আবার তোমারে ভালোবাসব, যুদ্ধের লাইগা আমার যাইতে হইতেছে। … এই গান যখন শুনি তখন গাল্ফ ওয়ারও চলতেছিল না, আফগানিস্তানও অনেক পরের কথা! মানে, যুদ্ধের কোনো ঘটনা দুনিয়াতে ওইরকমভাবে নাই তখন। খুবই বাচ্চামি লাগছে, প্রেমে বাচ্চামি থাকেই; কিন্তু ব্যাপারটা যদি হইত প্রেমিকারে রাইখা সে মাটি কাটতে যাইতেছে বা চাকরি বাঁচাইতে অফিস করতে — এইটা উল্টা আরো ফানি হইত। মানে, এইটা তো কোনো ‘কারণ’ হইতে পারে না! প্রেমিকারে রাইখা আপনে যুদ্ধ করতে যাইতে পারেন, খুবই বিরাট ঘটনা এইটা। অনেক বড় কজ্! বাঁচা-মরার ব্যাপার।

আমার কথাটা হইতেছে, যুদ্ধ ছোটখাটো জিনিশ — তা না; বরং এখন এইরকম বড় ঘটনা না থাকলেও এইরকম বড় একটা ক্রাইসিস আপনারে বানাইতে হবে বা আবিষ্কার করা লাগে যে অনেক সময়, সেইটা নিয়া।

অনেক ‘বড়’ কিছু আছে এইখানে (নাই যে — এইটা আমার ক্লেইম না, অনেক সময়ই আছে হয়তো), তোমার-আমার চাইতে বেশি ইম্পোর্ট্যান্ট; তুমি-আমি হইতেছে খুবই সুডো (খাওয়া-দাওয়া, ঘুমানো আর সেক্স করার মতন) ঘটনা। কিন্তু যদি না থাকে তাইলে কি করব আমরা! খুবই ঝামেলা হয়া যাবে না তখন!  ‘মাইকেল লার্নস্ টু রক্’-এর লিরিক্সটার মতন, একটা ইম্যাজিন্যারি যুদ্ধ বানায়া ফেলতে হবে না!

যেমন, বাংলায় আরেকটা গান আছে “পৃথিবী আমারে চায়, রেখো না বেঁধে আমায়…”। আপনে দুনিয়া উদ্ধার করতে যাইতেছেন! প্রেমের মতন পার্সোন্যাল জিনিশে আপনার আটকায়া থাকার উপায় নাই আর। অথচ পাব্লিক আর পার্সোন্যাল এত দূরের কোনো ঘটনা তো না। অনেক সময় এস্কেইপ পয়েন্টও হয় বা হইতে পারে। দুইদিক থিকাই।

মুশকিল হইল, এই জিনিশগুলি আছে কি নাই — সেইটা কোশ্চেন হিসাবে ভ্যালিড নাই আর। বিরাট/বড় বা সুডো/ছোট — এই আইডেন্টিফিকেশনের যেই জায়গাগুলি, ওইগুলি বেশিরভাগ সময়ই রিড করা যায় এখন। মেবি আমরা আগে ভাবতাম, পাব্লিক কজের লাইগা পার্সোন্যাল লাইফ কুর্বানি দিতেছে মানুষজন; এখন লগে এইটাও ভাবতে পারি যে, পার্সোন্যাল জায়গাগুলিরে এক্সপ্লোয়েট করার লাইগা পাব্লিক/‘আদর্শবাদী’ জায়গাগুলিরে ইউজ করতে পারেন তো কেউ কেউ (একটু ‘ছোটলোকি’ ভাবনা হইলেও, ভাবা যায় মনেহয়) 🙂 ।

  • পিকাসোর ‘গের্নিকা’ অবলম্বনে ব্যানারে ব্যবহৃত ছবিটির শিল্পী রন্ ইংলিশ

… …

ইমরুল হাসান

COMMENTS

error: