কবি, নির্বাচিত || আহমেদ ইয়াসিন

কবি, নির্বাচিত || আহমেদ ইয়াসিন

Poetry is a ‘momentary impression’ of Fine Arts in literature.
—Ahmed Yasin

কবি হতে চেয়েছিলাম
কবি হতে চেয়েছিলাম।
‘কেন?’ করো না জিজ্ঞেস আমায়—
: ‘কেমন কবি?’
: যেমন গুলজার সান্ধ্য-মজমায় আলবেলা নটীর মুখে ঠুসে পান, বলতাম—
‘আজ নাচো জানেমান, গাও গান
শুনি এট্টুস, লিখি এট্টুস, তোমারই ইবাদাতের তান’
: অমানিশা নিশা শেষ প্রহরে, মজলিস হতে আমি বেজায় মাতাল তুমি বুকে,
আধ-ভেজা শীতের শবনমে পড়ে আছি কোন তল্লাটের রাস্তায় নিভু-নিভু ল্যাম্পের তলায়
: শরাব, শায়েরি, শাবাব, কারবালায়, মত্ত-উন্মত্ত আমি, দিতে চেয়েছিলুম এ-নশ্বর প্রাণ—ও হরি
: আজ এই মহল্লায় গেলে পানে (মদিরা তবে), পুলিশ ধরতো, বলতো…
: ‘কি বলতো?’
: বলতো…‘মাফ করো হে মিনশে, তোমায় সামলানো আমাদের কম্মো নয়, আজ অন্য পাড়ায় যাও ভাই’
: কবি হতে চেয়েছিলাম জানো তো?
: ‘হলে না কেন তবে?’
: বড়ই মুশ্‌কিল সওয়াল কেমনে বলি বল? মজবুর হ্যায় হাম!
: ‘আর কি কত্তে?’
: আর? শোনাতাম হাজার এক দাস্তান, বাজাতাম রাত্রি দ্বিপ্রহর রাগ ঠুমরি, তুমি নাচতে, আমি হয়তো গাইতাম খেয়াল
খোদার ফজরের রাগিনি-রাগে, দিতাম তাঁদের মুখে লাল টকটকে ঠোঁটে শিশুমুখে একমুঠো ভাত তুলে, ভাতের জন্যই
তো, জানো তো?
খোদার আরশতলে বানিয়ে দি ওঁদের আশিয়ানা, আজ খুলে দে তোর তাজমহল, ও শাহজাহান—
: হতে না তবে শাবাবি রিরংসায় মত্ত?
: নাহ্, মনিকা ওহ্ মাই ডার্লিং, আমারো যে একটা মেয়ে আছে (জানো)?
: শরাবের নেশায়, শায়েরি মশগুলে, শাবাবের কলঙ্কে চেয়েছিলুম করতে শবগাহন
: যেতাম তবে অবিরত-দিবানিশি কুঠিবাড়ি তাদের দুঃখে, যন্ত্রণার ঘুঙুর বাজনে লিখতাম কতই না গাথাগান
: বাচ্চাগুলোকে দেখলে ব-বড্ড মায়া হয় বুঝলে?
: ওই যে বাজে শঙ্খ, শিঙ্গা, শানাই লহরি-নিনাদ
‘আজা, রাজা, বাদ্যি বাজা’ ঐকতান
: দেখি এখানে-ওখানে, দূরে-অদূরে, আড়ালে-আবডালে, গঙ্গার ধারে, কুঠিবাড়িতে কত হেমান কুশ্রী মর্দের মর্দনে দগদগে
হিংস্রতায় যায় ধ্যান, মান, বোধ, জ্ঞ্যান, কবিতায়ও বাদ্ যায়নি (!)
: মদিরা পেয়ালা সাকি শায়েরি আখেরি বিনোদিনী ওহ্ মেরি রানী
জং, মওত, কাতিল, জেহের, লাল কি কাহানি।
.
.
কাব্যের নির্বুদ্ধিজীবী
নতুন কিচ্ছু তো করো না সৃষ্টি, নাই সংস্কার, মৃত কৃষ্টি
মহল্লায় হল্লা, মুলুকে-মুলুকে হর্‌দম্‌ শুধু
পূর্বজ পুজো তর্ক-কুতর্ক-বিতর্ক

জুবিলি-জয়ন্তি, শতবর্ষ, সার্ধশত, টিভি, রেডিওতে, টক-শো, সেমিনারে, রাস্তায়, মুখে, চায়ের কাপে, আড্ডায় ফেনার বুলি
একই শামিয়ানায় শামিল বারবার প্রতিদিন কুকুর, বেড়াল, কাক, ফটকা বাটপার চিল্

আর কত লিখে মন-তন গলাবে নারীচ্ছেদ-মৈথুন কবিতা, বানাবে লম্বা বিল
আর কত চাটিবে—ওহে নপুংসক—ক্ষমতার পা, করিবে নকলের গোলামি, কলমের জিহ্বায়/জিভে পচা ঘা?
এই বেলা দাও ক্ষ্যান্ত, বাপ! মাফ করো আমায় ওহে কবি, ক্রিটিক, বুর্বুদ্ধিজীবী (হত) গন্ড-মূর্খ

পচে ধ্যান, জ্ঞান, মস্তিষ্ক দুর্গন্ধ
কল্পনা-সুচিন্তার কপাট করিয়া সপাট রুদ্ধ
(নাম ভাঙ্গিয়া খাবে) আর কত?

সময়ও পালায়, আমিও পালাই, যাই বাপ—মহাবিরক্ত!

আজি রবীন্দ্র, নজরুল, জসীম, অতুল, বসু, দত্ত, ফকির, লালন, খান, দাশ, দাস, রায়, সেন, গুপ্তের দিন করো শেষ
কেটে-খেটে-ঘেটে, ঘষে-মেজে, করেছো তো বেশ! আর কত?
আলাওলের দোর/দুয়ার ডিঙে, মাহমুদের টেবিলে তকি খুলে রাখো পাশে,
ধ্যানে, জ্ঞানে, শান্তিতে

খুলি শতবর্ষের ঋষভের দড়ি—

নতুনেরে দাও লিখিতে, ধরো চর্চা, করো প্রশ্ন
নতুনের পথে চলো, দাও এট্টুশ উঁকি,
দেখি তুমি কেমন কবি শব্দে লেখো ছবি?
দেখি(ব) তুমি কেমন কবিতা লেখো?

কেমন কবিতা বোঝো, শালা!
.
.
কবিতা তবে কী?
কবিতা কী? সংজ্ঞা তোমার আর আমার
হে বৎস—হবে না কখনো একাকার
কবিতা তবে কী, কাছে তোমার?

কবিতা?
সাহিত্যের মাঝে ‘মুহূর্তের’ ইম্প্রেশনিজম্‌ কলা-বিভাগের
রিচ লেক্সিক্যাল অর্নামেন্টেশান
ইস্থেটিক্স ভাষা-বিভাগের
ছন্দ-তাল-লয় সংগীত-বিভাগের
গূঢ় বার্তা, ক্ষণিকের বোধ বা অনুভূতি অথবা কাটখোট্টা ছোট্ট সামারি দর্শন-বিভাগের
কখনো হেঁয়ালি, অর্থহীন, পাগলামো অথবা লোকদেখানো মনস্তত্ত্ব-বিভাগের
নেশাগ্রস্থ-স্বপ্ন-উল্টোপাল্টা-আধোজাগরণ-এম্নেশিয়া-স্কিৎসোফ্রেনিয়া সার্‌রিয়াল-বিভাগের
গণিতের মিটার, প্যাটার্ন, ম্যাট্রিক্স, বিন্যাস-সমাবেশ
স্পিরিচুয়ালিটিতে সুফির সুর-কাপ্‌লেট, বাউলের গান, যোগীর ধ্যান
প্রয়োজনে ডেক্লেয়ারেশন অফ ওয়র্‌, দামামার সুর, হুঙ্কার, বিদ্রোহ, সে নিষ্ঠুর

কখনোবা ঈশ্বর, প্রেমিকা, অ্যানিথিং ভালোবাসার ভালোবাসা, ঘৃণা, দেনা-পাওনা, প্রত্যাশা, যাতনা, দুঃখ,
হতাশার অক্ষম রাগের রাগ,

অথবা, দুর্বলের, মজলুমের, পলেমিসিস্টদের অশালীন-শালীন উক্তি-চিৎকার-গালাগাল,
তাই কবিতা অথর্বের গান, কথা—

কখনো প্লেটোর নির্বাসনে দেয়া কবিদের চাটুকারিতা, ফ্যাসিজমের জয়গানে
ক্ষমতাসীনের দিন-ক্ষন-ভোর,
কখনো এ-মুল্লুকে ও-মুল্লুকে কবি-পূর্বজ-পুজো, চর্চা, নতুনের সৃষ্টি নেই
মাঝে-মাঝে সন্ধ্যায় সুরার মজলিশ, নর্তকীর আল্‌বেলা মাদকতা।

কখনো ঈশ্বরের কিতাবের সুর, শুধু একান্তই তাঁর,
খুঁজে দেখ কিতাবগুলোতে তা-ই পাবে নিঃসন্দেহে
যদি তুমি পড়ে থাকো আদৌ।


কবি, নির্বাচিত ।। আহমেদ ইয়াসিন ।। গানপারপ্রকাশ ০৮ জানুয়ারি ২০২৪


 

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you