রানা নাগ স্মরণপত্র : চুমুচিহ্ন চিরকাল

রানা নাগ স্মরণপত্র : চুমুচিহ্ন চিরকাল

বন্ধু হারালে দুনিয়াটা খাঁ খাঁ করে
ভেঙে যায় গ্রাম নদীও শুকনো ধু ধু
খেলার বয়স পেরোলেও একা ঘরে
বারবার দেখি বন্ধুরই মুখ শুধু …

চারদিকে ঝাঁপিয়ে পড়ছে মৃত্যু। ভালো হতো যদি জলের তলায় নুড়িপাথরের মতো স্থির রাখতে পারতাম নিজের মর্মরধ্বনি। কিন্তু স্মৃতির বকুল হয়ে প্রাচীন নিয়মে বন্ধু চলাচল করে এই চরাচরে। জগতসংসারে চুমুচিহ্ন রেখে রানাদা চলে গেছেন। প্রস্থানের ত্রয়োদশতম দিবসে আমরা তাঁর প্রস্থানোত্তর প্রসন্ন ছবিটাকে একটা মালায় সাজিয়েছি, তিনটে লেখায়, তিনটি পৃথক পোস্টে, এই কাজটায় গানপার মদত দিলো।

মগরার তীরে নাগরায় ‘সমুদ্র কনভেনশন হল’-এ গেল ০৩ এপ্রিল ২০২৪ রানার শ্রাদ্ধ সম্পন্ন হলো। কবির বন্ধু, স্বজন, পড়শি, শ্মশানবন্ধুরা দুপুর থেকে রাত পর্যন্ত শ্রাদ্ধসংশ্লিষ্ট মঙ্গলক্রিয়া আয়োজনের অংশ হিসেবে বেশ তুষ্ট হয়ে খেলেন। রানা দুধের তৈরি ছানার তরকারি খেতে পছন্দ করতেন। তাঁর শ্রাদ্ধে তা-ই রান্না করা হলো। তাঁর ছবিটিকে সামনে রেখে আমরা ছানার তরকারি খেলাম।

একটা মানুষ কীভাবে সময়গর্ভে হারিয়ে যায়!

মৃত্যু এক প্রাচীন রোদন। রানা যেখানে গেছেন সেখানে আমরাও যাব। যাওয়ার আগে বন্ধুকে নিয়ে বন্ধুরা কিছু লিখলো। এই লেখা চলতেই থাকবে। এ-যাত্রা গানপারকে ধন্যবাদ। কবি জাহেদ আহমদের কাছে আমাদের ঋণের শেষ নেই। তিনি কবি রানা নাগকে নিয়ে এই স্মরণপত্রের আয়োজন করলেন, নাম দিলেন রানা নাগ স্মরণপত্র : কবির জন্যে এলিজি

তিনটি পৃথক পোস্ট, — যেখানে একটি পোস্টে এলিজিগুলো রইল, লিখেছেন প্রয়াত কবির গুণগ্রাহী সতীর্থ কবিবৃন্দ; অন্যটিতে কবি রানা নাগের কবিতাবলির অতি ক্ষীণ উপস্থাপনা, যা আদৌ প্রতিনিধিত্বও করছে না তার কবিসত্তার, রানার কবিতার যারা নাগাল আগে পান নাই তাদেরকে হেল্প করতে পারে এই নির্বাচিত সঞ্চয়নটুকু — প্রয়াত কবির কাব্যপুস্তকের কাছাকাছি যেতে। এর বাইরে একটা তাৎক্ষণিক রোদনভাষ্যও রইল, কবির শেষকৃত্য ও শ্মশানবন্ধুর স্বগতোক্তি শিরোনামে।

এক-নজরে এই বিশেষ আয়োজনের সূচি নিচে দেখে নিতে পারি, ক্লিক করে যেতে পারি বিস্তারিত রচনায় :

রানা নাগ স্মরণপত্র : কবির জন্যে এলিজি
নির্বাচিত কবিতা : রানা নাগ
কবির শেষকৃত্য ও শ্মশানবন্ধুর স্বগতোক্তি

প্রোক্ত ত্রয়ীর বাইরে এই চিরকালের চুমুচিহ্ন — জগতের সকল কবির সুস্বাস্থ্য ও অমিয় সুখশান্তির দিকে লক্ষ রেখে আসমানে উড়িয়ে দেয়া হলো। — সরোজ মোস্তফা

*এপিগ্র্যাফে ব্যবহৃত কবিতার তথ্য : কবি সুনীল গঙ্গোপাধ্যায়, রাত্রির রঁদেভু  কবিতাবই থেকে


রানা নাগ স্মরণপত্র

COMMENTS