গালিব ইসলামোফোব নন। তিনি কবি। কবিরা শব্দের মধ্যে অর্থবিপর্যয় ঘটান। রিস্কি কাজ। কিন্তু জরুরি বৈপ্লবিক কাজ।
গালিবের যে-কবিতা নিয়ে হট্টগোল হচ্ছে, সেখানে তিনি মূলত তৌহিদি জনতার নামে কিছু সুযোগসন্ধানী মানুষের মনস্তত্ব ও সমাজতত্ত্বকে নিয়ে কাব্য করেছেন। তার উদ্দেশ্য পরিষ্কার : সত্যিকারের যে-তৌহিদি জনতা, যারা সাহসী এবং বৈপ্লবিক, তাদের থেকে কতিপয় নামধারী সুযোগসন্ধানীদের আলাদা করা। এটা করতে গিয়ে তিনি কিছু রূপক আর অন্তমিলের ফাঁদে পড়েছেন।
কবিতার ভেতর কখনো এমন চোরাবালি থাকে। কখনো সে কবিকে পাতালে নামায়, কখনো পাঠককে। এজন্য কবিদের ঔদার্যের সাথে দেখতে হয়। এরা পাড়ার দামাল দুষ্টু ছেলে, মতাদর্শের সাথে এদের সম্পর্কটা টম অ্যান্ড জেরির মতো। যে-কারণে মহামতি প্লেটো তার আদর্শ রাষ্ট্রে কবিদের ঢুকতে দিতে চাননি।
কিন্তু দুনিয়াতে তো আদর্শ রাষ্ট্র নাই। ফলে আপনাদের উচিত হবে কবিদের সহ্য করা। তারা ভাষা নিয়ে সবচে ঝুঁকিপূর্ণ কাজটা করেন। ভাষাকে মুক্তি দেন প্রাত্যহিকতা থেকে। তবেই-না আপনারা বিপ্লবের স্বপ্ন দেখতে পারেন। কবিদের এই দুর্বিনীত সাহস ছাড়া আপনার পক্ষে অপশাসনের ভোকাবলারি থেকে বের হওয়া কি সম্ভব?
গালিবকে মেনে নেন। তাকে সসম্মান মুক্তি দেন। পুলিশি নিরাপত্তা মনে হয় গালিবের দরকার নাই। গালিবের ওপর যারা রাগ করেছেন, তারা অচিরেই বুঝবেন, তিনি তাদেরই লোক।
- গালিবের কবিতা ও তৌহিদি জনতা || সুমন রহমান - February 17, 2025
- অভ্রবিপ্লব || সুমন রহমান - February 13, 2025
- কথাসাহিত্যিকের প্রস্থান : ফেয়ারোয়েল টু ফয়জুল ইসলাম || সুমন রহমান - January 26, 2025
COMMENTS