বার্নার্দোর বিদায় || আনম্য ফারহান

বার্নার্দোর বিদায় || আনম্য ফারহান

SHARE:

বার্তেলুচ্চি (Bernardo Bertolucci) মারা গেলেন। দ্য মাস্টার অফ কালার অ্যান্ড ইমেজারি। হি হ্যাজ বিন সিগ্নিফিকেন্ট ফর হিজ ভার্সেটাইলিটি অ্যান্ড সিনেমাটিক ট্রিটমেন্ট থ্রুআউট এন্টায়ার ওয়ার্ল্ড অফ সিনেমা। মাই ডিরেক্টর, ইউ অয়ার জাইগ্যান্টিক থ্রু মাই জার্নি টু এক্সপ্লোর অ্যান্ড সেলিব্রেইট লাইফ।

তাঁর সিনেমা থেকে পরে বই হয়েছে। যদিও হিস্টোরিক্যাল বাট সিনেমা হওয়ার পর ওইটাই মূল অনুপ্রেরণা আর আশ্রয় ছিল যা এর বিখ্যাত অথর নর্ম্যান থমাস জিয়োভ্যানি (Norman Thomas di Giovanni) নিজেই স্বীকার করেন। ইন্টারেস্টিং বটে! এই অথর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ঢাকায় আসেন ২০০৭ বা ২০০৮-এর দিকে। ২০০৯ও হইতে পারে। আজ আর ঠিক মনে নাই। সম্ভবত জীবনানন্দর উপর কোনো বক্তৃতা বা প্রজেক্টে। যা-ই হোক, পরে জেনেছি ম্যুভিয়ানা বা এইরকম কোনো-একটা ফিল্ম সোসাইটির আমন্ত্রণে (খসরু ভাই ছিলেন কি?) তিনি একটা সেশন করবেন স্ক্রিপ্টের উপর এবং যেহেতু তাঁর বার্তেলুচ্চির সাথে কোলাবরেশনের একটা গন্ধ আমরা টের পাইছিলাম, হাজির হইছিলাম।

এলিফ্যান্ট রোডে হইছিল আড্ডাটা। সিনেমাও প্রদর্শিত হইছিল বার্তেলুচ্চি মহাশয়ের, কোনটা — তা আর মনে নাই। পরিচিত অনেকেই ছিলেন। তবে ভদ্রলোককে প্রশ্ন করে আমরা মজা পাই নাই, আমাদের আগ্রহের জায়গা ছিল বার্তেলুচ্চির সিনেমায় স্ক্রিপ্ট এবং তার পিকচারাইজেশন নিয়ে। কিন্তু ভদ্রলোক আমাদের নিরাশ করছিলেন, প্রায় কিছুই বলতে পারেন নাই। আমরা ছিলাম পোয়েট্রির লোক তাই আর তাঁকেও না-জ্বালিয়ে সেলাম দিয়ে বের হয়ে পড়ছিলাম।

দ্য ড্রিমার্স, লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস, স্টিলিং বিউটি আর লিটল বুদ্ধা আমার পছন্দের ক্রম। পরে কোনোদিন সুযোগ হইলে বিস্তারিত গাথা পাড়া যাবে।

শীতকালে কত কী ই তো বিদায় দেই, কিন্তু বার্তেলুচ্চি — আপনাকে বিদায় বলাটা একান্তই ব্যক্তিগত বিষাদ হয়ে রইবে জনাব, মাই ডিরেক্টর!

রচনাকাল : ২৭ নভেম্বর ২০১৮

… …

COMMENTS

error: