ক্রিস্টিন স্কট থমাস উক্তিমালা

ক্রিস্টিন স্কট থমাস উক্তিমালা

SHARE:

হিংস্র ও হীন হয়া আপনি বিশেষ কিছুই হাসিল করতে পারবেন না; হিংস্রতা আর হীনতার মধ্যে তেমন ভালোলাগার কিছু থাকতে পারেই না, ভাল্গার থাকে। সেই মানুষই সুন্দর যে অন্য মানুষের সঙ্গে সদয় এবং সহৃদয় আচরণ করে।

আমরা সবাই ভিন্ন ভিন্ন সাইজের এবং ভিন্ন ভিন্ন শেইপের শরীর নিয়া হাজির হয়েছি দুনিয়ায়। এই ভিন্নতায় আমাদের সৌন্দর্য নিহিত, অবিকল আমার মতো যদি হয়ে যায় কেউ সেইখানে সুন্দরের কিছু নাই।

আমার সবসময় মনে হয় মানুষজন অহেতু অতিমাত্রায় কাজপাগল হয়ে উঠেছে আজকাল। রইদ থাকতে থাকতে উঠানে যত পারো খড় শুকাইয়া রাখো আর মেঘবাদলিশীত শুরুর আগে ঘরে তুলিয়া রাখো, এই থিয়োরিতে আমি বিশ্বাস করি না আর তারচেয়েও বড় কথা এই জিনিশটা আমার মাথায় ঢোকেই না।

সাগরতীরের বালু আর রইদে-ঝরা ঘামের মধ্যে সেক্সি একটা ব্যাপার আছে যা সাংঘাতিক উত্তেজক লাগে আমার কাছে। একটা নারীপিঠের উদলা আলোকচিত্রে যেমন সেক্সি দৃশ্য ফোটে তেমনটাই।

ইংল্যান্ডের নারীদের মধ্যে একটা আলতো বিষাদছায়ার ছাপ চোখে পড়বে একটু খেয়াল করলেই। জিনিশটার সঙ্গে কোথাও যেন তাদের উজ্জ্বল অতীতের জন্য সন্তাপ আর তাদের ক্রমবিলীয়মান সৌন্দর্যের জন্য হাহাকার লেপ্টানো থাকে।

একবার ভেবে দেখুন আপনার মালিকানায় যে মার্সেডেজ-বেঞ্জ গাড়িটা আছে সেইটার রোজকার রক্ষণাবেক্ষণ বাবতে যেই খর্চা আপনারে করতে হয় আর এর যেই উপযোগিতা আপনার জীবনে তা সামঞ্জস্যপূর্ণ কি না।

আমার বাচ্চাদের নিয়া আমার কোনো অসন্তোষ নাই, তারা সুন্দর, আমার বিবেচনায় তারা পার্ফেক্ট।

আমি রূপসী খেতাবের অধিকারী হতে চাই না। আমাকে সকলের প্রিয় প্রেমাস্পদ হয়ে ওঠার জন্যও কসরত করার দরকার নাই।

দ্বিধান্বিত থাকি আমি যা-কিছু নিয়া, যা-কিছুই ভীতিকর আমার কাছে, তা-ই করি আমি সবার আগে সবচেয়ে বেশি। কিচ্ছু করার নাই, আমার ধাতটাই এমন।

বত্রিশ বছরের যুবতীর সঙ্গে পঁয়ষট্টি বছরের প্রায়-প্রৌঢ় পোক্ত পুরুষের প্রণয়লীলার কাহিনিচিত্র দেখতে দেখতে আমি বীতশ্রদ্ধ ক্লান্ত।

পূর্ণ প্রাপ্তবয়স্ক একটা মানুষের জন্য সহসা মাতৃপিতৃহারা অনাথ-এতিম হওয়াটা ভারি বেদনার ব্যাপার; একটা বাচ্চার কাছে এতিম হওয়াটা স্রেফ লুকোচুরিক্রীড়া বা বড়জোর ভূতের ভয়ের গল্পকল্পনা।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

বিদিতা গোমেজ

অবদায়ক, গানপার 

COMMENTS

error: