মনিকার মনোলগ

মনিকার মনোলগ

SHARE:

লিপস্টিক হচ্ছে একটা নারীর প্রসাধনতূণীরে সবেচেয়ে মূল্যবান ও অব্যর্থ তির। এই লিপস্টিক জিনিশটা হচ্ছে এমন একটা জিনিশ যা নারীর গোটা আদলটাকে ট্র্যান্সফর্ম করে ফেলতে পারে এবং রঞ্জিত অধর ও ওষ্ঠের নারীটির মনমেজাজ তার ব্যবহৃত ওষ্ঠরঞ্জনীর রঙে ধরা পড়ে, এবং, একইসঙ্গে, মজলিশের সবার সপ্রশংস মুগ্ধনয়ন নারীটির দিকেই নিবদ্ধ রয়।

আমার মনে হয় বয়সের চামড়াভাঁজ বা বলিরেখা ইত্যাদির লগে একটা মানুষের সৌন্দর্যের বিরোধ নাই। আমার নানিজি বেঁচে ছিলেন অনেক বয়স অব্দি এবং তিনি পাঁচ-পাঁচটা বাচ্চা মানুষ করেছেন যুদ্ধোত্তর অনিশ্চয়তার সময়ে এবং জীবনভর তিনি ছিলেন লড়াকু একটা মানুষ। আমার নানিজির বিউটি বিরাজ করে এই লড়াইয়ের জায়গায়। তেমনি আমার দাদির কথা বলতে পারি, যিনি প্রতিহপ্তায় রবিবার এলে চার্চে যেতেন ঠোঁট রাঙিয়ে লিপস্টিক লাগিয়ে। দাদির সৌন্দর্যবোধ অটুট ছিল তার জীবনের শেষদিন পর্যন্ত।

সুস্বাস্থ্য অথবা মেধা-প্রতিভার মতোই বিউটি জিনিশটা হচ্ছে একটা গিফট। তবে কেউ যদি তার শরীরী বিউটি নিয়া হামবড়াই করে তবেই ভুল করবে। কেননা এই বিউটি তো আপনি নিজে অর্জন করেন নাই, নিজের অর্জিত নয় এমনকিছু নিয়া আপনি বিনয়ী থাকবেন সকৃতজ্ঞ থাকবেন কিন্তু বড়াই-দেমাগ দেখাবেন না, এই বিউটিটা আপনাকে উপহার হিশেবে দেয়া হয়েছে কথাটা মাথায় রাখবেন সবসময়।

আইলাইনার আর লিপস্টিকের আলতো ছোঁয়াতেই আপনি যা হবেন তারেই বলে গ্ল্যামারাস।

ইল্যুশন জিনিশটা আমাদের দরকার বলেই আমরা ছায়াছবি দেখতে ভালোবাসি।

হীরার হোক অথবা সোনার, অলঙ্কার পরতে এবং তারিফ করতে ভালোবাসি। দিনশেষে আমি তো একটা নারীই।

পাদপ্রদীপের আলোয় আসতে চাই একঝলক, পরক্ষণেই ফিরে যেতে চাই শ্রীযুক্ত অন্ধকারের ছায়ায়। এইটা পুনঃপুনঃ নবায়নের একটা ধারাবাহিকতা।

নারীরা তা-ই করবে যা তার করা দরকার বলে সে মনে করে। কেউ যদি মনে করে প্ল্যাস্টিক সার্জারিটা তার দরকার তো সে প্ল্যাস্টিক সার্জারিই করবে। এক্ষেত্রে কোনো ধরাবাঁধা আইনবিধি তো নাই। বিউটি বাড়াতে হেল্প করবে এমন কোনোকিছু করার বিরুদ্ধে আমার অবস্থান নয়, আমি সমর্থনই করব। কিন্তু সৌন্দর্যবর্ধনে এমনকিছু করবেন না যা নিয়া আপনারে পরে পস্তাতে হয়। যা-ই করবেন বুদ্ধিমত্তা কাজে লাগায়েন।

একটা নারীর রূপ এক নয়, সম্ভাব্য অনেক রূপে অনেক ভূমিকায় একটা নারীকে অবতীর্ণ হতে হয়। কিন্তু যখন আপনি একটা-কোনো ভূমিকায় আবির্ভূত হবেন, একটা কোনো ইমেইজে যখন নিজেরে হাজির করবেন, ভুলে যায়েন না আপনার অন্যান্য ভূমিকাগুলো। আপনার নারীত্বের সব-কয়টি ইমেইজের কিছুটা হাজিরা যেন থাকে আপনার উপস্থাপিত একক ভূমিকাটায়, এইটা খেয়াল রাইখেন। একটায় আটকায়ে রাইখেন না নিজেরে। লোকে ক্লান্ত হয়ে যাবে।

একটা লিপস্টিকরাঙানো ঠোঁটের নারী দেখে একজন পুরুষ সপ্রশংস তাকায়, তারিফ করে নারীটির বিউটির, কিন্তু রঙঝরানো ঠোঁটের দিকে তাকায়া চুমা খাবার কথা ভাবে এমন পুরুষ হাবাগোবা-হাড়হাভাতে না হলে তেমন কাউরে পাবেন না।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

COMMENTS

error: