পেনেলোপি স্পিকিং (৩)

পেনেলোপি স্পিকিং (৩)

SHARE:

টানা তেরোমাস আমার ছেলেকে বুকের দুধ খাইয়েছি আমি, আমার মেয়েকেও একইভাবে ব্রেস্ট ফিডের প্ল্যান করেছি। শিশুদের জন্যে এইটা অ্যামেইজিং একটা ব্যাপার, তাদের সুষম বিকাশ ও বড় হওয়ার পথে এইটা কাজের কাজ একটা। খালি শিশুরাই নয়, মায়েদের জন্যেও সন্তানাদিরে স্তনদান খুবই হেল্থফ্রেন্ডলি ব্যাপার। প্রেগ্নেন্সির পরে প্রসূতির শরীর পূর্বাবস্থায় ফিরায়া আনতে ব্রেস্টফিডিং খুবই কার্যকর।

ব্যালে ভাল্লাগে আমার। জিমে যাওয়া আমার কাছে ভীষণ ঝক্কির, ভীষণ বিরক্তির, ভীষণ মুসিবতের ব্যাপার। বরং ড্যান্সিং ডিসিপ্লিনে অভ্যস্ত আমি। ব্যালে নাচটা হার্ড হলেও অনেক ফান্ আছে এই নৃত্যকসরতে।

আশা করি জীবনভর কাজ করে যেতে পারব আমি। যতদিন হায়াতে-জিন্দেগি আছে ততদিন এমনকি বুড়ো হয়েও। লক্ষ করে দেখবেন অ্যামেরিকার চেয়ে ইয়োরোপে বুড়া অ্যাক্ট্রেসদের কাজের সুযোগ অনেক বেশি এবং অবারিত প্রায়। অ্যামেরিকায় ওল্ডার অ্যাক্ট্রেসদের জন্য জুতসই কাজ পাওয়া সত্যিই ডিফিকাল্ট।

আমারে বাপ-মা বড় করেছেন ক্যাথোলিক হিশেবে, বড় হয়ে দেখলাম বুদ্ধিজম তো চমৎকার জিনিশ, বয়ফ্রেন্ড এল যখন জীবনে দেখলাম সে সায়েন্টোলোজিস্ট, ওই রিলিজিয়নটাও দেখি ইন্ট্রেস্টিং, প্রত্যেকটা ধর্মই দেখি বিউটিফ্যুল জিনিশ এবং প্রত্যেকটাই পিয়োপলেরে হেল্প করে। ভেবে দেখলাম যে এই তিনটা ধর্মই নিতে পারি একলগে এবং আমার কোনো সমস্যাই হয় না।

বুড়ো হওয়াটা খারাপ না, ভালো জিনিশ। ধরেন, বুড়ো হয়েছেন মানে হলো আপনি এখনও মরেন নাই, জিন্দা আছেন। আমি যখন বুড়ো হব, বয়সের পুরা গ্রেইস পুরা আনন্দফুর্তিটা আমি নিবো, বুইড়া হয়ে গেলাম রে টাইপের কান্নাকাটিও করব না বা বয়স লুকাইবার মিছা কায়দাকসরতও করব না। বা বুড়া হওয়া ঠেকাইবার সার্জারিযুদ্ধেও নামব না।

চয়ন, সংকলন ও অনুবাদন : বিদিতা গোমেজ

… …

COMMENTS

error: