সিনেমানাম : সমান্তরাল ।। পরিচালনা : পার্থ চক্রবর্তী ।। রিলিজ : ২০১৭ সাল ।। সিনেমাটোগ্রাফি : সুপ্রিয় দত্ত ।। সংগীত : ইন্দ্রদ্বীপ দাশগুপ্ত ।। ভাষা : বাংলা ।। কান্ট্রি : ইন্ডিয়া
সত্যিকথা বলতে পার্থ চক্রবর্তীর এই সিনেমাটা শেষ পর্যন্ত আমাকে ধরে রাখল। পরমব্রতর গল্পটা জানার জন্যই মূলত কৌতুহল এবং আগ্রহটা শেষ পর্যন্ত টিকে থাকল। কিন্তু এই পরমের গল্প জানার আগ্রহ থেকে খেয়াল করলাম ২০১৫-র ‘ওপেনটি বায়স্কোপ’-এর কিংবা তারও আগের ‘চিরদিনই তুমি যে আমার’-এর ঋদ্ধিমান সেন অভিনেতা হিসেবে কেমন যেন পরিণত হয়ে উঠছে; বড় হয়ে উঠছে। উইকি ঘেঁটে আমার তো চক্ষু চড়কগাছ! ‘নগরকীর্তন’ সিনেমার জন্য এরই মধ্যে সে সেরা অভিনেতা হিসেবে ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ডও পেয়ে গেছে বিগত ‘১৯ সালে।
কুশীলবদের অভিনয় আর পরিচালকের গল্প বলার কৌশলের কারণেই সিনেমাটা শেষ পর্যন্ত ধরে রাখল। কিন্তু সিনেমা শেষ হবার পরও গল্পটা পরিষ্কার হলো না। অনেক অনেক জিজ্ঞাসা তৈরি হলো। বিশেষত পরমব্রতকে যে ট্রান্সজেন্ডার হিসেবে শেষে দেখানো হলো; — তা পুরো ছবিতে ট্রান্সজেন্ডারের বৈশিষ্ট্যের ছিটেফোঁটাও যে দেখা গেল না তা কি পরিচালকের নজরে আসে নাই!
রাত অনেক হলো। কথা না বাড়াই। ঋদ্ধির অভিনয় দেখার লোভ ছিল। পরমের চরিত্রটায় অন্য কোনো সাইকোথ্রিল দিলে আমার হয়তো অন্যরকম লাগত। বা, কাহিনির শুরু থেকেই ট্রান্সজেন্ডারের আরো কিছু বৈশিষ্ট্য এই চরিত্রের মাঝে যুক্ত হলে ভালো লাগত।
কিছুদিন পূর্বে বাংলাদেশের টেলিভিশনগুলোয় একটা বিজ্ঞাপন প্রচারিত হতো। সেখানে একটা ডায়লগ ছিল অনেকটা এমন — ‘ছেলের নাইনটি নাইন পার্সেন্ট ভালো। শুধু মাঝে মাঝে নাইটক্লাবে যায়।’
পুরো সিনেমাটা দেখা শেষে আমারও এমন মনে হচ্ছে।
… …
- ইচ্ছেশ্রাবণ ৬ || বিধান সাহা - August 26, 2020
- ইচ্ছেশ্রাবণ ৪ || বিধান সাহা - July 25, 2020
- ইচ্ছেশ্রাবণ ৩ || বিধান সাহা - July 15, 2020
COMMENTS