ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিনে সংস্কৃতিউপদেষ্টা ও চলচ্চিত্রনির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীকে প্রধান অতিথি হিসেবে পেয়ে ফেস্টিভ্যাল-ডিরেক্টর আর্জি প্রকাশ করলেন, উৎসবের জন্য স্থায়ী ভেন্যু (প্রকৃত সিনেমা-প্রদর্শনব্যবস্থা) সহ বেশ কিছু বিষয়ের।
সিনেমা প্রদর্শনীর অবস্থা এতই করুণ যে একটা মাল্টিমিডিয়া প্রজেক্টর দিয়ে এই একবিংশ শতকের চলচ্চিত্রউৎসব শেষ করতে হয় বছরের পর বছর। এর মধ্যে শিল্পকলা একাডেমির যে-প্রজেকশন, মানে চিত্রকলা বিভাগের অডিটোরিয়ামে যে চলচ্চিত্র প্রদর্শনব্যবস্থা তাতে সিনেমার সৌন্দর্য মক্কা বহু দূর অবস্থা।
এমন পরিস্থিতিতেও আমরা সেখানে একটা সিনেমা দেখেছিলাম। তুরস্কের পরিচালক মেহমেত আলি কোনার পরিচালিত ‘হোয়েন দ্য ওয়ালনাট লিভস টার্ন ইয়েলো’। সিনেমাটা এই উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছে। সিনেমাটোগ্রাফি তো আসলে শিল্পকলার অডিটোরিয়ামে ডিফোকাস মুডে দেখতে হয়েছে আমাদের।
কিন্তু সিনেমাটাও ছিল শান্ত এক যাতনার জীবনের। সিনেমার নামের মতোও আমরা আখরোটের পাতা কখন হলুদ হয় অনুধাবন করতে পেরেছি। আর দেখেছি, আমাদের জীবনের আখরোটগাছের পাতা কেবলই হলুদ, এখন ঝরে পড়া বাকি।
—ইলিয়াস কমল ২০ জানুয়ারি ২০২৫
সিনেমার চিরকুট প্রবাহ
ইলিয়াস কমল রচনারাশি
- প্রতুলের প্রসন্ন প্রখরতা || ইলিয়াস কমল - February 18, 2025
- সিনেমার চিরকুট ১১ - February 2, 2025
- নির্ঝর নৈঃশব্দ্য : আদি ও অকৃত্রিম আরামের আশ্রয় || ইলিয়াস কমল - January 24, 2025
COMMENTS