সেইসব নিজেদের গানগুলোর জন্য ধন্যবাদ, খালিদ! || ইলিয়াস কমল

সেইসব নিজেদের গানগুলোর জন্য ধন্যবাদ, খালিদ! || ইলিয়াস কমল

ব্যান্ড হিসেবে ‘চাইম’ আমার বয়সের চেয়েও বয়সী। আমি কখনো শুনিওনি যদিও, শুধু ক্যাসেটের কভারে ব্যান্ডহিস্ট্রিতে পড়েছিলাম ব্যান্ডটাইটেল হিসেবেই ‘চাইম’-এর প্রথম অ্যালবাম বের হয়েছিলো ১৯৮৫ সালে!

আমরা যারা আশির দশকে জন্মাইছি, তারা চাইমের খালিদকে চিনেছি ‘নাতি খাতি বেলা গেল’ দিয়ে। আর নব্বই দশকে প্রিন্স মাহমুদের কল্যাণে দেশের অডিয়োশিল্পে জনপ্রিয়তা পাওয়া মিক্সড অ্যালবামে খালিদভাইয়ের গান ‘কোনও কারণেই ফেরানো গেল না’ দিয়ে। এই গান পুরোপুরিই প্রিন্স মাহমুদেরই করা। কথা ও সুরও । কিন্তু ব্যান্ডের খালিদ বা ‘চাইম’ কেমন ছিল? এই আলোচনা আসলে বরাবরই কম চোখে পড়েছে।

দল বেঁধে হল্লা করাদের মধ্যে একজন নিরিবিলি নিজের মতো করে থাকতে চাওয়া মানুষের মতো শিল্পীজীবন যাপন করেছেন তিনি।

বাংলা ব্যান্ড যে-ধরনটা নিয়ে পপুলার কালচারে রূপান্তর হয়েছিল, সেই ধারায় যায়নি ‘চাইম’ তথা খালিদও। তাদের মিউজিকজার্নি ছিল মূলত সত্তর দশকীয় মধ্যবিত্ত সমাজের আধুনিক তারুণ্যের যে সাংস্কৃতিক যাত্রা তার একটা ‘ধারাবাহিক’ রূপ। পপ কালচার বা ব্যান্ড মিউজিক এই জায়গায় এই-রকম লোকাল বাসের মতো স্লো ধারাবাহিক না হওয়ায় মডার্ন মিউজিক বা গানের সাথে আর গা ভাসায়নি তারা। কিন্তু নিজেদের সেই স্বাতন্ত্র‍্যটা ধরে রাখতে পেরেছিলেন। এইটাই আমার কাছে চাইম  বা খালিদের পরিচয়।

আমাদের শৈশবের কালে সেইসব ‘নিজেদের’ গানগুলোর জন্য খালিদকে আমরা মনে রাখব। পরপারে ভালো থাকবেন।


ইলিয়াস কমল রচনারাশি

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you