কাজী সিরাজ স্মরণগ্রন্থ || কাজী ইব্রাহিম পিয়াস

কাজী সিরাজ স্মরণগ্রন্থ || কাজী ইব্রাহিম পিয়াস

গেল ফেব্রুয়ারি ২০২২ অমর একুশে বইমেলায় আমাদের বাড়ির কৃতি সন্তান কাজী সিরাজকে নিয়ে একটি স্মরণিকা প্রকাশ করে আজব প্রকাশ। বইটি সম্পাদনা করেন কাজী সিরাজ ভাইয়ের সুযোগ্য ৩ সন্তান।

একজন দেশপ্রেমিক মানুষ, রাজনীতিক, লেখক, সাংবাদিক ও বিশ্লেষক বাবার প্রতি তাঁর সন্তানদের কাছে এর চেয়ে দারুণ নিবেদন আর কী হতে পারে!


’৯০ পরবর্তী আমাদের যাদের জন্ম আমরা চিওড়া কাজী বাড়ির সেই জৌলুশ খুব একটা দেখি নাই। আমরা উল্লসিত হতাম যখন রাতের খাবার খেতে বসে টিভিপর্দায় কাজী সিরাজকে দেখতে পেতাম! টেলিভিশন টকশোয় কাজী সিরাজকে দেখতাম প্রবল যুক্তি দিয়ে কোনো একটি রাজনৈতিক বা জাতীয় ইস্যু বিশ্লেষণ করছেন।

স্মরণিকা পড়ে জানতে পারলাম কাজী সিরাজের তুখোড় ছাত্ররাজনীতির জীবন। নাহ, তিনি রাজনীতি চালিয়ে যাননি। পরবর্তীতে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন সাংবাদিকতা। তবে সরাসরি রাজনীতি ছাড়লেও রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে তাঁর বিচার-বিশ্লেষণ থেমে থাকেনি কিংবা রাজনীতিও তাঁকে ছেড়ে দেয়নি। থেমে থাকেনি তাঁর স্বপ্ন, লেখালেখি, সাংগঠনিক ও স্বেচ্ছাসেবী কাজকর্ম।


তাঁর রাজনৈতিক দর্শন ভুল কি ঠিক সেটা সময় নির্ধারণ করবে। স্মারকগ্রন্থে তাঁকে স্মরণ করেছেন রাজনৈতিক ও সাংবাদিক সহকর্মীরা, আছেন পরিবারের মানুষেরাও। সবগুলো লেখাই ভালো লেগেছে, বিশেষ করে ভারত থেকে তাঁর এক রাজনৈতিক-সাংবাদিক বন্ধু গৌতম দাশ অনেক চমকপ্রদ কথা লিখেছেন তাঁর সম্পর্কে, আমার ব্যক্তিগতভাবে সেই লেখাটি বেশ ভালো লেগেছে।

জয় শাহরিয়ার (Joy Shahriar) কাকার কাছে আমি কৃতজ্ঞ বইটিতে আমার ছোটবেলার চোখে দেখা কাজী সিরাজ ভাইয়ের স্মৃতি ছাপাবার জন্য।

নিশ্চয় কাজী সিরাজ ভাইয়ের সাথে যারা মিশেছেন, কথা বলেছেন তারা জানেন মানুষ হিসেবে তাঁর অমায়িক ব্যক্তিত্বের ব্যাপারে; তাঁর সম্পর্কে আরো জানতে, তাঁর চেতনা, দৃষ্টিভঙ্গি, কাজ, দর্শন, মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ইত্যাদি অনেককিছুই উঠে এসেছে এই স্মারক বইয়ে।

রকমারিতে বইটি পাওয়া যাচ্ছে।

যারা কাজী সিরাজকে এবং তাঁর কলাম-টকশো প্রভৃতির মনোভঙ্গি-বিশ্লেষণধরন পছন্দ করেন সংগ্রহ করতে পারেন এই কৃতির স্মরণে প্রকাশিত ‘নিঃসঙ্গ সারথি’ স্মরণিকা বইটি।


কাজী ইব্রাহিম পিয়াস রচনারাশি

গানপার

COMMENTS

error: