প্রতুলের প্রসন্ন প্রখরতা || ইলিয়াস কমল

প্রতুলের প্রসন্ন প্রখরতা || ইলিয়াস কমল

 

প্রতুল মুখোপাধ্যায় বড় গায়ক না ছোট গায়ক এইটা পরের সিদ্ধান্ত। কিন্তু প্রতুল কি করেছেন তার গানে কেন করেছেন তা আগে জানতে হবে। এই জানাটা সমাজ অধ্যয়নের প্যারালালে তার গান, বিশেষ করে কথা ও সুর কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে সেটা জানা হয়ে যায়। এখন সমাজ অধ্যয়নটাও তো আসলেই গোত্রভিত্তিক বা পক্ষপাতমূলক হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রেই। এইখানে একটু লিবারেল জায়গা থেকেই তাকে দেখতে, জানতে হয়। তবেই স্পষ্ট হয়ে যায় ঠিক কত বড় গায়ক প্রতুল।

এ-প্রসঙ্গে শাহ আবদুল করিমের একটা ঘটনার কথা মনে পড়ে। কোনো-এক আধুনিক গানের শিল্পীকে করিম জিজ্ঞেস করছিলেন, কোনো-একটা অনুষ্ঠানে গিয়ে দেখলেন মঞ্চের সামনে শ্রোতা নেই, সেখানে আপনি গান গাইতে পারবেন? সেই শিল্পী বলছিলেন, না। কিন্তু করিম জানাইছিলেন তিনি পারবেন। কারণ, তাঁর উদ্দেশ্য কেবল গান শুনিয়ে মানুষকে বিনোদন দেয়া না; সে যেই কথাটা বলতে চান বা যে-বাণীটা পৌঁছাতে চান সেইটাও ছড়িয়ে দেয়া। এই জায়গায় শাহ আবদুল করিমের সাথে প্রতুলের গানের বড় মিল। আদর্শের জায়গায় ভিন্ন হলেও ধরনে দুইজনের রং এক।

প্রতুল আরও একটা জায়গায় গুরুত্বপূর্ণ। সেইটাই বরং তার ইউনিকনেস বলা যায়। আর তা হলো, স্লোগানকে যে জনপ্রিয় গানের কাতারে না নিয়ে আবার পুরোমাত্রায় বৈঠকি ঢঙের বাইরে তার গানকে দাঁড় করানো।‌ বিপ্লবের মতো পরিবর্তন যেহেতু এই অঞ্চলের মানুষের বেশিরভাগই পছন্দ করেন না, সেখানে প্রতুলের নরম অথচ তীব্র গান জনপ্রিয় হবার প্রশ্নই আসে না। এই ইউনিকনেসের মধ্যেই প্রতুল মুখোপাধ্যায় একমেবাদ্বিতীয়ম।


ইলিয়াস কমল রচনারাশি
গানপারে প্রতুল মুখোপাধ্যায়

ইলিয়াস কমল

Support us with a click. Your click helps our cause. Thank you!

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you