সার্চিং ফর সুগারম্যান অ্যান্ড অ্যান এক্সট্রিম ন্যাশন || আহমদ মিনহাজ

সার্চিং ফর সুগারম্যান অ্যান্ড অ্যান এক্সট্রিম ন্যাশন || আহমদ মিনহাজ

মাইকেল মোহাম্মদ নাইটের দ্য তাকওয়াকোরস  বহির পাঠ কিছুদিন হয় শেষ করেছি কিন্তু এর রেশ মনে সদা বইছে। পাঙ্ক ধাঁচের জীবনধারাকে অমোঘ করে তোলা তাকওয়াকোর  সময়ের সঙ্গে মৃত ঘটনায় মোড় নিলেও বহিখানার আবেদন শাশ্বত মনে হলো। মাইকেল মোহাম্মদ নাইট সুলেখক। ইসলামে নিহিত ডগমাকে আঘাত করার ভাবনা থেকে তাকওয়াকোর কল্পবিশ্বটা তাঁর মনে জন্ম নিয়েছিল। কোনো এক মেইলে বোধহয় এ-নিয়ে সামান্য লিখেছিলাম। সেখানে এ-রকম তথ্য ছিল, তাকওয়াকোরর প্রভাবে একটা সময় একের-পর-এক মুসলিম পাঙ্ক ব্যান্ড ও গায়করা দেখা দিতে থাকেন। তথ্যটিতে ভুল এ-ই যে, কামিনাজ   ছাড়া বাকিগুলা নাইটের ফিকশনের জগতেই সৃষ্ট, যদিও পড়তে বসে একবারও মনে হয়নি এগুলো ফিকশন। নাইট ভীষণ সুলেখক। নৈরাজ্যকে অমোঘ করে তোলার জায়গা থেকে প্রভাববিস্তারী ভাবুক। নৈরাজ্যের পরিণাম অঙ্কনের ক্যানভাসে দাঁড়িয়ে অনুসন্ধিৎসু ও প্রশ্নাতুর। তাই বইটি পাঠ যাওয়ার অনুরোধ থাকবে আপনার কাছে

আমেরিকায় নোবেল ড্রিউ আলী, ওয়ালেস ফারদ মোহাম্মদ, এলিজা মোহাম্মদ, ক্লেরেন্স এক্স থার্টিন, লুইস ফারাহখান, মোহাম্মদ আলী ও ম্যালকম এক্স প্রমুখের সমবেত ঐকতান আর টানাপোড়েনে Nation of Islam-কে (NOI) ভিত্তি ধরে বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে শক্ত জিহাদের ক্ষেত্র এক সময় তৈরি হয়েছিল। নিজেকে আল্লাহর মানবদেহধারী প্রতিনিধির দর্শনে সমবেত এই ইসলামের সঙ্গে মূল ইসলামের আসমানজমিন ফারাক রয়েছে কৃষ্ণাঙ্গ সংস্কৃতির পীঠস্থান বলে বিদিত নিউইয়র্কের হার্লেম নামক চৌহদ্দিকে ঘিরে আবর্তিত ইসলামের মার্কিনি সংস্করণটা মূলত বর্ণবাদ বৈষম্য খতম করার রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক অনুঘটকে সেই সময় মোড় নিচ্ছিল। এর ছায়াতলে অতিকায় সব কৃষাঙ্গ কবি-লেখক-গায়ক-বাদক আর আমজনতা সমবেত হয়েছিলেন। ম্যালকম এক্স-র জীবন নিয়ে নির্মিত স্পাইক লি-র সোয়া তিন ঘণ্টার ছবিতে হার্লেমকে খানিক চিনেছিলাম। এখন মাইকেলের ফাইভ পার্সেন্টারস-র (The Five-Percent Nation, sometimes referred to as the Nation of Gods and Earths or the Five Percenters…) ডকুমেন্টেড বিবরণে ছবিটা ক্রমশ পরিষ্কার হচ্ছে। র‍্যাপকাহনে এগুলো প্রাসঙ্গিক হবে এটা নিশ্চিত।

উত্তাল ওই সময়ে দেখা দেওয়া সাংস্কৃতিক বিস্ফার আর অতিকায় সব গায়কদের নিয়ে নির্মিত বিচিত্র চলচ্চিত্র ও ডকুমেন্টারি দেখতে গিয়ে ভারতীয় উপমহাদেশে রক, পাঙ্ক, হিপহপের বিকাশ-বিবর্তনের ঝাপসা জায়গাগুলো খোলাসা হচ্ছে ক্রমশ। আমাদের রক-পাঙ্ক-র‍্যাপ দেশমাটিজলহাওয়ার তাঁবে যে-জায়গায় থিতু হয়েছে তার মধ্যে ওই স্পিরিটটা শুরু থেকে অনুপস্থিত ছিল, যদিও ওটা ছাড়া দেশজাতিসমাজকে নড়ানো যায় না। আমাদের গায়ক-বাদকরা খোলসটা নিয়েছেন কেবল, খোলসের আড়ালে ঢাকা দেহটাকে নিজের দেশকালের মাপে নিজের করে নিতে পারেননি। বব ডিলানের অতিকায় ছায়াতলে ঢাকা পড়া সিক্সটো রোদ্রিগেজের সঙ্গে এই সুবাদে পরিচয় হলো। নিজ দেশে ব্রাত্য কিন্তু দক্ষিণ আফ্রিকায় প্রথম থেকেই প্রবল প্রভাববিস্তারী রোদ্রিগেজ অবশ্য অস্কারজয়ী সার্চিং ফর সুগারম্যান   ডকুখানার কল্যাণে পরে দেশে স্বীকৃতি পেয়েছিলেন। অনেকের ধারণা ছিল তিনি হতাশায় গানের মঞ্চে গায়ে অগ্নিসংযোগ করেছিলেন। তাঁর পাত্তা মিলছিল না। নির্মাতা সেই তালাশে নেমে রোদ্রিগেজকে খুঁজে বের করেন। তাঁর গানে সামাজিক অবিচার বড়ো বিষয় ছিল। রোদ্রিগেজের কাছে গান ছিল ওটাকে সামনে আনার আয়ুধ। তো নির্মাতা দেখতে পেলেন রোদ্রিগেজ নিভৃত এক শহরে নির্মাণশ্রমিকের কাজে নিজেকে ব্যয় করে চলেছেন। এখনো গান গাইছেন ঠিক তাদের মধ্যে বসে যারা তার গানের বিষয় ছিল এক সময়। নিজের সঙ্গে বব ডিলান ও আরো অনেকের গানও গান সমানে। কেন এই জীবনই বেছে নিলেন তার উত্তর দিয়েছেন চমৎকার করেই, ‘আমি কোনো ঋষিফিষি নই রে ভাই। আমার কাছে এভাবে গান করাটাই যৌক্তিক মনে হয়েছে তাই আড়ালে সরে গিয়েছি।’ রক-পাঙ্ক-র‍্যাপ ইত্যাদি মার্কিন বা ব্রিটেনে কীভাবে প্রতিবাদ, দ্রোহ, নৈরাশ্য ইত্যাদি মিলেঝুলে আত্মামুক্তির নৈরাজ্যে মোড় নিয়েছিল আর এখন তার গতিক কোন দিকে এইসব আলোচনা কোনো একদিন গানপার-এ করার আশা রাখি। ওসব ছাড়া চমৎকার গান হয়তো হয় তবে সংগীত যে মারণাস্ত্রও হয় সেই বোধ গড়ে ওঠে বলে মনে হয় না। বিদেশ থেকে আগত সংস্কৃতির দেহটাই আমরা চিরকাল নকল করে গেলাম, তার ভিতরের ধুকপুক হৃদয় ও প্রখর সব চিন্তার জাগরণকে ধরতেই পারলাম না আজো!

এই সুবাদে একটা কথা জানতে চাই, দীপঙ্কর রায় নির্মিত Extreme Nation  নামক ডকুটার কোনো পাত্তা কি আপনার কাছে আছে? উপমহাদেশের রক-পাঙ্ক-আন্ডারগ্রাউন্ড গানবাজনার ধারা ডকুটি খানিক কভার করেছে। মা কালী ও আশুরা থেকে শুরু করে আমাদের ধর্মচর্চায় যেসব এনার্জি অ্যানার্কি   উপচে ওঠে তার প্রতিফলন বাংলাদেশ, ভারত বা পাকিস্তানের আন্ডারগ্রাউন্ড রক-পাঙ্ক চর্চায় নিরতদের মধ্যে খোঁজার চেষ্টা দীপঙ্কর করেছেন। ট্রেলার (দ্রষ্টব্য এক্সট্রিম ন্যাশন) ও ডকুনির্মাতার কথাবার্তা আর রিভিউগুলো পাঠ করে সে-রকম মনে হয়েছে আমার। মালকড়ি ফেলা ছাড়া ডকুটি দেখার উপায় অনেক তালাশ করে পাইনি। আপনি যদি সন্ধান দিতে পারেন তবে উপকার হয়।


তাৎক্ষণিকামালা
আহমদ মিনহাজ রচনারাশি  

COMMENTS

error: You are not allowed to copy text, Thank you