ফ্যান কালচার খারাপ জিনিস। আমরা যারা বচ্চনফ্যান ছিলাম, তাদের পক্ষে দিলীপ কুমারকে মেনে নেয়া কঠিন ছিল। দিলীপ কুমার হইলেন আঙ্কেলদের অ্যাক্টর, এমনি ধারণা ছিল আমাদের। সেই ধারণা চুরমার হইয়া গেল ‘শক্তি’ সিনেমা দেখার পর।
এই একমাত্র ছবি — শক্তি — যেখানে অমিতাভ ও দিলীপ দুজনেই আছেন। অমিতাভের ছবিতে অমিতাভ সবাইরে খুব নিষ্ঠুরভাবে ম্লান কৈরা দেন, কিন্তু এইটা ছিল আগাগোড়া দিলীপ কুমারের ছবি।
অমিতাভের অ্যাংরি ইমেজ, ব্যাডবয় ইমেজ সবই ছিল এই ছবিতে; কিন্তু একজন প্রায় ছা-পোষা নৈতিক দারোগার ইমেজের কাছে মাইর খাইয়া গেল সেইসব।
ছবিটা নানানভাবে পরখ করেছি। পরিচালক দিলীপ কুমারকে বাড়তি কোনো লেভারেজ দিলেন কি না, স্ক্রিনটাইম কার কত বেশি … ইত্যাদি। কোথাও এমন কোনো দৃশ্যমান প্রিভিলেজ দিলীপ কুমারকে পাইতে দেখি নাই। তিনি বরং তার নীরবতা আর গভীরতা নিয়েই ছিলেন, একটা নৈতিকভাবে উচ্চকিত ছবিতে।
মুঘল-এ-আযম জামানার দিলীপ কুমার সত্তর দশকের একজন পুলিশ অফিসারের চরিত্রে এত ভয়াবহরকম খাপ খাওয়াইয়া নিবেন, কল্পনাও করি নাই।
‘শক্তি’ সিনেমা দেইখা এই এক লাভ হইল, বচ্চন-পিরীতির পারদ অনেকখানিই নাইমা গেল।
জুলাই ২০২১
- গালিবের কবিতা ও তৌহিদি জনতা || সুমন রহমান - February 17, 2025
- অভ্রবিপ্লব || সুমন রহমান - February 13, 2025
- কথাসাহিত্যিকের প্রস্থান : ফেয়ারোয়েল টু ফয়জুল ইসলাম || সুমন রহমান - January 26, 2025
COMMENTS