তৌকীর আহমেদ ও হালদা লইয়া দুই-চাইর কথা || প্রাণকৃষ্ণ চৌধুরী

তৌকীর আহমেদ ও হালদা লইয়া দুই-চাইর কথা || প্রাণকৃষ্ণ চৌধুরী

SHARE:

সিরিয়াস স্টোরি লইয়া ফিল্ম বানানোয় এখন পর্যন্ত এক ব্যর্থ পরিচালক তৌকীর আহমেদ। পরপর ‘অজ্ঞাতনামা’ আর ‘হালদা’  (Haldaa) দর্শনের পর তাঁর সম্পর্কে এই কথা না বলে পারা যায় না। ‘জয়যাত্রা’-র কমন আর ‘দারুচিনি দ্বীপ’-র সহজ-সরল স্টোরিকে তিনি যেভাবে হ্যান্ডল করেন, — ‘রূপকথার গল্প’, ‘অজ্ঞাতনামা’ কিংবা ‘হালদা’-য় তা পারেন না। ফলে ব্যাপারটা এই-রকম দাঁড়াইতাছে যে তিনি যতই সিরিয়াস হইতে চাইতাছেন ততই খেলো হইয়া যাইতাছেন।

haldaaকেন এমন ঘটতাছে, এইটা ভাবা অবশ্য কঠিন কিছু না, — এইটা তৌকীর সাহেবের ফিল্ম বিষয়ে কম-জানা বেশি-জানার ব্যাপার না; আমাদের সিনেমার বাজেটসঙ্কট এবং প্রযুক্তিগত সীমাবদ্ধতার কারণেও না, — সম্ভবত আমাদের সংস্কৃতির সমস্যা ও সম্ভাবনাকে, তার আর্থসামাজিকতাকে মানসিকভাবে ধারণ করার ক্ষেত্রে তৌকীরের যে ব্যক্তিক অবস্থান ও বোঝাপড়া তা এই-ধরনের সিরিয়াস বিষয়নির্ভর সিনেমা নির্মাণে দুর্বল সেন্স হিশেবে প্রকাশিত হয়ে পড়ে। তৌকীরের এই গভীর অসুখে হয়তো আমরাও আক্রান্ত কিংবা বলা যায় তাঁর এই নিজস্ব গোপন দুঃখই আমাদের সংস্কৃতিকর্মীদের সামাজিক দুঃখ।

‘হালদা’ (Haldaa) থেকে মোটা দাগে যে-ব্যাপারগুলি পয়েন্টআউট করা যায় —

. সিলেকশান হিশেবে তিশা ও বাবু সঠিক এবং এ-দুজন দারুণ অভিনয় করেছেন; মোশাররফ করিম ও জাহিদ হাসান এর ঠিক উল্টা, মানে যা তা অবস্থা।

. অবিশ্বাস্যভাবে কোনো শারীরিকতা নাই পুরা ফিল্মে; সমুদ্রফেরত ও হালদা নদীর জেলে হওয়া সত্ত্বেও একবারের জন্যেও বাবু ও মোশাররফের শরীর দেখানো হয় নাই! রাতের আন্ধারে ঘাই মেরে মাছ শিকার ছাড়া জেলেজীবনের আর কোনো চিহ্ন নাই। বাবুর জেলেপরিবারের ভিটেমাটিও ঠিকঠাকমতো দেখানো হয় নাই। তিশার গর্ভে মোশাররফের সন্তান আসা খুব ইম্পোর্ট্যান্ট ফ্যাক্ট, অথচ এদের যৌনসংসর্গের কোনো চিহ্ন নাই।

. সংগীতায়োজন এক-কথায় জঘন্য; একেবারে গ্রাম্য দুইটা জেলেপরিবারের ছেলেমেয়ের প্রেক্ষাপটে ড্রাম ইউজিং এবং নচিকেতা-সুমনমার্কা জীবনমুখী ও রোম্যান্টিক বাংলা গানের ব্যবহার অদ্ভুত!! কেন, বাংলা লোকসংগীত কী মরে গেছে?

. আঞ্চলিক ভাষা ব্যবহারে সততা ছিল, কিন্তু সেক্ষেত্রে বাস্তববুদ্ধির অভাব ছিল, দর্শককে মোটেও কমিউনিকেইট করতে পারে নাই।

. সিনেমার নাম ‘হালদা’ হলেও হালদা নদীর কোনো মোহনীয় দৃশ্যরূপ না-দেখা ছিল বিস্ময়কর।

. কবিগান, নৌকাবাইচ, বলিখেলা — এইগুলারে কাহিনির উপর জোর করে আরোপিত মনে হইছে।

. কাহিনির জন্য আবশ্যক না-হইলেও অনেক অন্ধকারের সিন ক্রিয়েট করা হইছে যেগুলা জাস্ট ডিস্টার্বিং। হ্যলে দর্শকের “আলো বাড়াইয়া দ্যাও” চিৎকার শোনা করুণ অভিজ্ঞতা বটে।

আরেকবার মালদইরা (মালদা) আম খাইয়া-খাইয়া ‘হালদা’ থাইকা আরো ভালো ফিল্ম দেখমু এই আশা তৌকীরের মারফতে করা যায়?

 

Film Title: Haldaa ।। Released Year: 2017 ।। Genre: Drama ।। Duration: 1h 50min ।। IMDb Score: 8.5/10 ।। Director: Tauquir Ahmed ।। Stars: Shahed Ali, Momena Chowdhury, Zahid Hasan, Mosharraf KarimFazlur Rahman BabuNusrat Imroz Tisha   ।। Music Score: Pinto Ghosh

… …

COMMENTS

error: