রান্‌ঝানা এবং আম আদমি পার্টি নিয়া || ইমরুল হাসান

রান্‌ঝানা এবং আম আদমি পার্টি নিয়া || ইমরুল হাসান

SHARE:

থিওরেটিক্যালি, সিনেমার সেকেন্ড পার্টটা ব্যেটার ফার্স্ট পার্টের চাইতে। ছোট শহরের স্কুল-কলেজলাইফের প্রেম ত দেখছি আমরা। সেই সময়ও তো আর নাই! সিনেমাতেও নাই, দর্শক বুঝবেন, ফালতু আসলে; তারপরও এইরকম ফালতুই তো এই জীবন। আর যেহেতু বোকা বোকা কথাগুলি কইলেই প্রেম হয়; হইতে পারে, হইতেই থাকে, এইটাও একটা পলিটিক্যাল রিয়্যালিটিরই ঘটনা।

হলিউডেও দেখছি আমরা, ওবামা ইলেকটেড হওয়ার আগেই সিনেমাতে কালা প্রেসিডেন্টের চেহারা, নারী প্রেসিডেন্টও হইছে হয়তো, ওইরকম মনে পড়তেছে না এখন; হিলারিও তো পারেন নাই আর শেষ পর্যন্ত। রান্‌ঝানাতে শীলা দীক্ষিতরেও দেখা গেল, কুটনী নারী-রাজনীতিবিদ; আর আম আদমি পার্টি কিভাবে প্রসিড হইতে পারে, তার কিছু নমুনা।

পয়লাই তরুণদের লাগব, স্পেশ্যালি স্টুডেন্ট যারা; উনাদের জাগতে হইব এবং জাগানোর রাস্তাতেও নামতে হইব। উনারা অ্যাক্টিভ এবং তর্কমূলক; কিন্তু বাস্তববুদ্ধি কম কিছুটা। পলিটিক্যাল নেগোশিয়েশন এবং ষড়যন্ত্র যে একই জিনিশ না, এই আন্ডারস্ট্যান্ডিংটাও জরুরি আসলে; নারীভাবনারও আগে!

পলিটিক্যাল ফিগার হিসাবে নতুন হইতে হবে। গরিবরে মোকাবিলা করা লাগব তার গরিবি দিয়াই। চুতিয়া মধ্যবিত্তরে তার জিরাফের গলার চাইতে গলা উঁচা কইরা গাইল না দিতে পারলে গেছো, বাপ! সোশ্যালওয়ার্ক এবং নিয়ম কইরা নিজেরা গিয়া দেখা করা, শরীরী-যোগাযোগ, ভোটারদের সাথে; এইগুলা খালি ডেভেলপমেন্ট ওয়ার্ক না, পলিটিক্যাল অ্যাক্টিভিটিও। ইন্টারনেট হইল প্রপাগান্ডা, নট দ্য অ্যাক্ট ইটসেলফ! মানে, এইভাবে পোর্ট্রেইট করা, সিনেমাতে। বি সিম্প্যাথাইজড। হেল্প, হোয়াটএভার ইউ কুড। কনফিডেন্স থাকা লাগব। নো ডর, অবশ্যই। এইরকম।

দেখেন, লিডার একজন থাকেই বা হয়া উঠতে হয়। এই একক ছাড়া হওয়ার পলিটিক্সের আর কোনো নিয়ম নাই!

পলিটিক্স মানেই ইথিক্যাল চাপাবাজি না, নতুন এস্থেটিক্সরে এস্টাবলিশ করার সংগ্রাম। এইটা নায়ক বোঝে যে, ওয়ে অফ ডুয়িং দ্য থিংস যে ইম্পোর্ট্যান্ট। কিন্তু হায়, যে নায়িকা, শে তো তার পুরানা প্রেমরেই হাজির রাখতে চায়, পলিটিক্স করার ভিতর দিয়া।

কাহিনি দিয়াও সিনেমা হইতে পারে। সলিড সাজেশনও রাখা যায় (রাখাই দরকার), কোনো জড়তা ছাড়াই। মানে, সিনেমা মানেই আর্টফিল্ম এবং আর্টফিল্ম মানেই তোতলামি না। ক্রমাগত টিভিনাটকের নায়িকাদের নাচানোর চেষ্টা নিয়া বা না-নিয়াও, বাংলাদেশে সিনেমা বানান যারা, ভাবতে পারেন এই অপশনটার কথা।

… …

ইমরুল হাসান

কবি, গল্পলেখক, ক্রিটিক ও অনুবাদক।
ইমরুল হাসান

COMMENTS

error: