আবদুল গফফার দত্তচৌধুরী সংগীতশিখন কর্মশালা

আবদুল গফফার দত্তচৌধুরী সংগীতশিখন কর্মশালা

কবি আবদুল গফফার দত্তচৌধুরী রচিত সংগীতকর্ম প্রজন্মান্তরে সংরক্ষণ ও প্রচারের লক্ষ্যে একটি সংগীতশিখন কর্মশালা শুরু হয়েছে। এই কর্মশালাটি শিশুকিশোর সংগীতশিক্ষার্থীদের নিয়ে মাসব্যাপী চলবে। একটি অনুষ্ঠানের মাধ্যমে সংগীতপিপাসুদের সামনে এই শিখনকর্মশালার ফলে উৎপাদিত কণ্ঠশিল্পীদের নৈপুণ্য প্রদর্শনের পরিকল্পনা আয়োজকদের রয়েছে বলে জানা যায়। একই কায়দায় গেল-বছরের মাঝামাঝি একটি অনুষ্ঠান আয়োজিত হয়েছিল যা আবদুল গফফার দত্ত চৌধুরীর গুণগ্রাহী শ্রোতা ও সমুজদারদের সংবেদন স্পর্শ করেছিল।

কবি আবদুল গফফার দত্ত চৌধুরীর ১১২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে শিশুকিশোরদের মধ্যে তাঁরই রচিত গানের প্রশিক্ষণ ১০ মে ২০২৪ খ্রিস্টাব্দ শুক্রবার জিন্দাবাজারস্থ কবি কাজী নজরুল অ্যাকাডেমিতে শুরু হয়েছে। প্রশিক্ষণ প্রদানে রয়েছেন বিশিষ্ট সংগীতশিল্পী হিমাংশু বিশ্বাস ও সুকোমল সেন। সংগীত-অনুরাগী অনূর্ধ্ব ১৪ বছরের শিক্ষার্থী যারা নিখর্চায় এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে চান তারা ০১৭২০৫২১৫১৭ বা ০১৭৩৯৬৬৭২৪২ নাম্বারে যোগাযোগ করতে পারেন।

৩১ মে ২০২৪ শুক্রবার বিকেল ০৩.০০টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে কবি আবদুল গফফার দত্তচৌধুরীর জন্মবার্ষিকী উদযাপন বর্ণিল ও সফল করতে তাঁরই রচিত গানের প্রশিক্ষণ সমাপন সনদ গ্রহণ, গ্রন্থপ্রকাশনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ নির্ধারিত হয়।

জন্মবার্ষিকী উদযাপন সফল করতে বিগত ৩০ এপ্রিল ২০২৪ মঙ্গলবার সিলেট শহরের জিন্দাবাজারস্থ কবি কাজী নজরুল অ্যাকাডেমিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কবিতনয় আলী মোস্তাফা চৌধুরী, সভাপতি, আবদুল গফফার দত্তচৌধুরী স্মৃতি পর্ষদ ও সাবেক অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

সভায় উপস্থিত ছিলেন বরেণ্য সংগীতশিল্পী হিমাংশু বিশ্বাস; প্রাবন্ধিক, মণিপুরী ভাষা বিষয়ক লেখক ও গবেষক কবি এ কে শেরাম; শিশুসংগঠক জামান মাহবুব, সংগীতশিল্পী সুকোমল সেন, কবি সুমিতা দত্ত, অধ্যাপক করবী দত্ত; আবদুল গফফার দত্তচৌধুরী স্মৃতি পর্ষদের সাধারণ সম্পাদক বিমান তালুকদার প্রমুখ।

উল্লেখ্য যে, আঞ্চলিক গানের একটি বিশাল ভাণ্ডার রেখে গেছেন গীতিকবি ও গীতিকার আবদুল গফফার দত্তচৌধুরী। ব্রিটিশ আমলে ঔপনিবেশিক শাসকদের হাতে এদেশের মানুষের নিপীড়িত হবার ইতিহাস মর্মন্তুদ সুরে এবং কথায় লিপিবদ্ধ হয়ে রয়েছে এই মহান সংগীতকারের সৃষ্টিলীলায়। টিলা আর হাওরে ঘেরা প্রাচীন এই জনপদ সিলেটের আমজনতার সুখ, দুঃখ, হাসি, কান্না, কামনা ও আকাঙ্ক্ষার মর্মস্পর্শী চিত্র ধরা আছে তাঁর গানে।

কিন্তু, পরিতাপের বিষয়, চর্চা ও প্রচারের অভাবে এই গানগুলোর বাণী নিছক মুদ্রিত বইয়ের পাতায় নির্জীব পড়ে আছে। ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকেরই সুরের আন্দাজ না-থাকায় তাৎপর্যপূর্ণ ও অমূল্য সম্পদ এই গানগুলো সংগীতশিল্পী সহ সর্বসাধারণের স্মৃতি থেকে ক্রমশ হারিয়ে যেতে বসেছে।

পুনরায় এইসব গান ও সাহিত্যকর্ম জনমানসে ফিরিয়ে আনার লক্ষ্যে আবদুল গফফার দত্তচৌধুরী স্মৃতি পর্ষদ কর্তৃক এই আয়োজন করা হয়। বিগত বছরের ধারাবাহিকতায় এবারেও সংগীতশিখন কর্মশালার মাধ্যমে একদল শিশুকিশোরশিল্পী নিজেদের সংগীতনৈপুণ্য উপস্থাপনের সুযোগ পাবে।

বিমান তালুকদার


বাংলা সনেটের মুকুটহীন সম্রাট আবদুল গফফার দত্ত চৌধুরী
বিমান তালুকদার রচনারাশি

COMMENTS