লাল পাহাড়ের রহস্য

লাল পাহাড়ের রহস্য

‘লাল পাহাড়ের রহস্য’ একটি গল্পগ্রন্থ। কবি এহসান হায়দার লিখেছেন শিশুকিশোরদের উপযোগী স্নিগ্ধ বাংলায় এই বইটি। শিশুকৈশোরক গল্পের বই হিশেবে এটি কবি এহসান হায়দারের প্রথম বই। এর আগে একই লেখকের কবিতাবই বেরিয়েছে এবং হয়েছে পাঠকবন্দিত।

শিশুদের সানন্দ পাঠের একটি অনবদ্য উপকরণ হিশেবে ‘লাল পাহাড়ের রহস্য’ পাঠকের আদর কুড়াবার সমস্ত উপাদান তার অবয়বে ধরে রেখেছে। নিছক খেলাচ্ছলের দায়সারা গল্প নয়, এই বইটিতে শিশুকিশোরদেরকে অগ্রগামী পাঠকের মর্যাদায় রেখে লেখক গল্পগুলো গুছিয়েছেন।

শুধু ছোটদের জন্যই নয়, এমনকি গল্পপ্রিয় বড়দেরকেও বইটি আকৃষ্ট করবে। সুন্দর বয়নের মোট ৯টি গল্প নিয়ে এহসান হায়দারের সম্মিলিত এই  প্রয়াস। নতুন প্রকাশনা সংস্থা ‘দ্যু প্রকাশন’ এই গল্পবইটি প্রকাশ করেছে ২০১৭ বইমেলায়।

বইটির ভেতরভাগে পাতায় পাতায় চমৎকার সব অলঙ্করণ করেছেন নবীন চিত্রশিল্পী বিষ্ণু ঋষি এবং একইসাথে প্রচ্ছদও এঁকেছেন তিনি। বইয়ের গল্পগুলোর মধ্যে রয়েছে : ‘একটি দোয়েলের গল্প’, ‘পালের গোদা গগনদা’, ‘বংটুর হাতি’, ‘বিল্লুর দস্যিপনা’ প্রভৃতি।

বইটিতে রয়েছে আরেক শিশুসাহিত্যিক জসীম মেহবুবের লেখা ভূমিকা। ভূমিকায় তিনি বলেছেন,

এহসান হায়দারের গল্পের ভাষা বেশ ঝরঝরে। পাঠক পড়তে শুরু করলে তরতর করে এগিয়ে যাবেন। ছোট ছোট বাক্যে গল্পের ভাষার বুনন, যা সহজবোধ্য ও সাবলীল। আমাদের শিশুসাহিত্যের উর্বর ভূমিতে এহসান হায়দারের গল্প তুমুল খরার মাঝে নেমে-আসা বৃষ্টির মতোই, যে-বৃষ্টিতে ভিজে প্রাণ পায় শুষ্ক ভূমি। এহসানের গল্প ঠিক তেমনি আমাদের শিশুসাহিত্যে নিয়ে আসবে স্নিগ্ধ সুবাতাস।

লাল পাহাড়ের রহস্য। বইয়ের লেখক এহসান হায়দার। প্রচ্ছদ করেছেন বিষ্ণু ঋষি। ভিতরের অলঙ্করণগুলোও প্রচ্ছদশিল্পীরই করা। প্রকাশক দ্যু প্রকাশন। ঢাকা থেকে ২০১৭ বইমেলায় বইটি প্রকাশিত।

প্রতিবেদন / সুবর্ণ বাগচী

… …

গানপার
পরের পোষ্ট
আগের পোষ্ট

COMMENTS

error: