মেঘদলে এ হাওয়া, হাওয়ায় মেঘদল || শিবু কুমার শীল

মেঘদলে এ হাওয়া, হাওয়ায় মেঘদল || শিবু কুমার শীল

অবশেষে প্রকাশিত হলো ‘এ হাওয়া’!

সত্যি কথা বলতে কি, এই গানের সূচনা মেঘদলেপ্রথম অ্যালবামের কাভারপেজে। যদি কেউ দেখে থাকেন সেই সিডিকাভার — সেখানেই ছোট্ট করে আমরা প্রত্যেকেই লিখেছিলাম আমাদের নিজেদের গানের উৎস বা অনুপ্রেরণার কথা। সেখানেই ক’টা লাইন লিখেছিলাম আমার প্রথম গানের অনুপ্রেরণা নিয়ে। এই কথাগুলো কখনো গান হবে তা ভাবিনি।

তারপর সময়ের আবর্তে একদিন তাতে সুর দিলাম। মেঘদল এ-গান নিয়ে কাজ শুরু করল। কিন্তু আরেকটা অদ্ভুত ব্যাপার ঘটল সেইসাথে। সেটি বলার মোক্ষম মুহূর্ত আজই।

আমার আর Mejbaur Rahman Sumon-এর বন্ধুত্ব সেই শূন্য দশকের আগে থেকেই। আমাদের চারুকলাপর্ব — যেখান থেকে বন্ধুত্বের সূচনা। বলা যায় সুমন ও আরও দু-একজন বন্ধুর প্রেরণায় আমি গান লিখতে বা সুর করার সাহস পাই।

এই দীর্ঘ বন্ধুত্বের পথ ধরে আর এই ২০২২ খৃস্টাব্দে এসে বন্ধু সুমন যখন তার প্রথম চলচ্চিত্র নিয়ে হাজির হচ্ছে ঠিক তখনই যেন আমাদের ‘এ হাওয়া’ এসে ল্যান্ড করল!

মেঘদল এবং আমি ‘এ হাওয়া’ কবে কখন শেষ করব তা সত্যি ভাবিনি; কিন্তু, অদ্ভুত ব্যাপার হলো, একই সময়ে এই গান সুমনের Hawa – হাওয়া চলচ্চিত্র প্রকাশের সাথে একটা স্বতঃস্ফূর্ত প্রয়াস হিসেবে যুক্ত হয়ে গেল!

এই গান ভালো হলো না মন্দ সেসব শ্রোতারা বিচার করুক; — কিন্তু আমাদের এই দীর্ঘ পথচলা, নানা ঘাত-প্রতিঘাত আর আনন্দের এই যাত্রা আরও দীর্ঘতর হবে এই প্রত্যাশা।

সুমনের ছবি হাওয়া ২৯ জুলাই ২০২২ বাংলাদশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে — যে-ছবি সমুদ্রের অতলের শঙ্খধনির মতো মর্মে বেজে উঠবে, এই আমাদের প্রত্যাশা।

আর বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই এই গানের জন্য এই চমৎকার নৌকাটি তৈরি করেছেন প্রিয় নিজামভাই, যে-নিজামভাই মেঘদলের ‘এসো আমার শহরে’ গানের ভিডিওতে একজন ‘আলোর পথিক’ হিসেবে অভিনয় করেছেন। তাকে মেঘদলের পক্ষ থেকে অনেক ভালোবাসা আর শুভকামনা। প্রিয় A K Azad Nobelভাইয়ের নিরলস পরিশ্রমে এই গানের ভিএফএক্স নির্মিত হয়েছে, তাকে আমার সশ্রদ্ধ সালাম।

বন্ধুরা শুনুন এবং দেখুন এ-অসময়ে ‘হাওয়া’ অথবা ‘এ হাওয়া’…


শিবু কুমার শীল রচনারাশি

গানপার

COMMENTS

error: